হজের খরচ বাড়তে পারে: ধর্ম প্রতিমন্ত্রী

আপডেট: April 9, 2022 |

এ বছর হজ পালনে খরচ বাড়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেন, মিনায় তিনদিন অবস্থানকালে আগে সবাইকে নিচে ঘুমাতে হতো। মানুষের কষ্টের কথা মাথায় রেখে এ বছর সৌদি সরকার খাটের ব্যবস্থা করেছেন। আবার জ্বালানি দামের ঊর্ধ্বগতির জন্য বিমান ভাড়াও বেড়েছে। এসব কারণে খরচ বাড়তে পারে।

শনিবার (৯ এপ্রিল) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে ‘সুপরিকল্পিত উপায়ে বাংলাদেশে একটি মিথ্যামুক্ত সমাজ গঠন সম্ভব’ শীর্ষক সেমিনারে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অর্পন-দর্পন স্মৃতি ফাউন্ডেশন এ সেমিনারের আযোজন করে।

বাংলাদেশ থেকে কতজন হজ করতে পারবেন জানতে চাইলে তিনি বলেন, অফিসিয়ালি কোনো ঘোষণা না এলেও এ বছর হজ হবে। তবে কতজন যেতে পারবেন তা ঠিক করতে আজ একটা মিটিং হওয়ার কথা আছে। মিটিংয়ের পর সংখ্যাটা জানিয়ে দেওয়া হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০৩১ সালে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে পরিণত করার লক্ষ্য ছিল, যা ২০২১ সালেই অর্জিত হয়েছে। দেশের উন্নয়নের ধারাবাহিকতা যদি ধরে রাখতে চাই তাহলে মিথ্যাচার থেকে আমাদের সরে আসতে হবে এবং সত্যকে সত্য বলতে হবে, মিথ্যাকে মিথ্যা বলতে হবে। কালোকে কালো বলতে হবে, সাদাকে সাদা বলতে হবে। এই চিন্তা-চেতনা নিয়ে আমরা ১৬ কোটি মানুষ যদি একযোগে কাজ করতে পারি, তাহলে সরকারের ২০৪১ সালের লক্ষ্য অর্জন করতে ২০৪১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না বলে আমি মনে করি।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদের সভাপতিত্বে সেমিনারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মোহাম্মর মনসুর আলম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোহাম্মদ মুশফিকুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্যসচিব মো. আব্দুল করিম প্রমুখ বক্তব্য রাখেন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর