ঈদে পুরনো নৌযান চলবে না

আপডেট: April 10, 2022 |

ঈদে যাত্রীদের বাড়ি যাওয়া ও বাড়ি থেকে আবার শহরে ফিরে আসা সুষ্ঠুভাবে নিশ্চিত করতে ব্যবস্থা নিচ্ছে সরকার। বিশেষ করে নৌযান মালিকরা যাতে পুরনো নৌপরিবহন না চালায়, সে ব্যাপারে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

আজ রোববার সচিবালয়ে নৌ-মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ঈদুল ফিতর উপলক্ষে স্টিমার, লঞ্চসহ জলযানের সুষ্ঠু চলাচল, যাত্রীদের নিরাপত্তা নির্ধারণে ঈদ ব্যবস্থাপনা বৈঠক শেষে নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

নৌ-প্রতিমন্ত্রী জানিয়েছেন, নির্ধারিত যে ভাড়া সেটাই যেন মালিকরা নেয়। বেশি যাত্রী যাতে না নেওয়া হয়, সে ব্যাপারে তদারকি করবে নৌপরিবহণ মন্ত্রণালয়। যারা এমনটা করবে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্হা নেওয়া হবে।

এখন থেকে নৌপথে যাতায়াত করতে হলে যাত্রীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেখাতে হবে। নৌপথে যাতায়াত করা আরও নিরাপদ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাদের এনআইডি কার্ড নাই তারা জন্মসনদ দেখাবে। ঈদের ৫ দিন আগে থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রতিমন্ত্রী জানান, ঈদে মাওয়া থেকে বাংলাবাজার পর্যন্ত ২৪ ঘণ্টা ফেরি ও লঞ্চ চলাচল করবে। নতুন আরেকটি ঘাট হবে মাঝিরকান্দিতে। ঈদের আগে পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকবে। তবে পচনশীল পণ্যের যান চলবে। যানজট কমাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর