রাজধানীর ২৩ লাখ বাসিন্দা পাচ্ছেন কলেরার টিকা

আপডেট: April 16, 2022 |

রাজধানীসহ সারাদেশে হঠাৎ কেনো কলেরা ডায়রিয়া প্রাদুর্ভাব, তার সুনির্দিষ্ট কোন কারণ খুঁজে পাচ্ছে না আইসিডিডিআরবি। এর কারণ জানতে চলছে গবেষণা।

এদিকে, রাজধানীতে এখনও ডায়রিয়া রোগী কমার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। পরিস্থিতি মোকাবেলায় আগামী মাসে রাজধানী ঢাকার ২৩ লাখ মানুষকে কলেরার টিকা খাওয়ানোর পরিকল্পনা করছে স্বাস্থ্য অধিদপ্তর।

মহাখালীর হাসপাতালে প্রতিদিন গড়ে প্রায় এক হাজার রোগী আসছেন ডায়রিয়ার চিকিৎসা নিতে। হাসপাতালে শয্যা বাড়িয়েও রোগীর চাপ সামলানো যাচ্ছে না।

রাজধানীসহ আশপাশের বেশ কয়েকটি এলাকা থেকে গত ১৫ দিনে ১৮ হাজারের বেশি মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে আইসিডিডিআর,বি হাসপাতালে ভর্তি হয়েছেন।

এই পরিস্থিতি সামাল দিতে হিমশিম অবস্থা হাসপাতাল কর্তৃপক্ষের। এরিমধ্যে মারা গেছে চার জন। পরীক্ষায় দেখা গেছে রোগীদের বেশীর ভাগই কলেরার জীবানু বহন করছে।

এ ছাড়াও আছে ডায়রিয়া ই-কলাই আর রোটা ভাইরাসের উপস্থিতি। বেশি রোগী আসছে ঢাকার যাত্রাবাড়ী, মিরপুর, দক্ষিণখান সবুজবাগ থেকে।

এমনকি ধানমন্ডির মতো অভিজাত এলাকা থেকেও মিলছে রোগি। কিন্তু কেনো এ বছর এমন পরিস্থিতি হলো, তা নিয়ে গবেষণা চলছে।

ডায়রিয়া প্রতিরোধে ঢাকার চিহ্নিত এলাকাগুলোর অন্তত ২৩ লাখ মানুষকে মুখে খাওয়ার কলেরা টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এক বছরের উর্ধে সবাই এই টিকা পাবে। এর প্রথম ডোজ দেয়া হবে মে মাসে। আর জুনে দেয়া হবে দ্বিতীয় ডোজ। তবে গর্ভবতী নারীরা এইট টিকা নিতে পারবেন না।

মার্চ মাসেই সারা দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন এক লাখ ৭০ হাজার ২৩৭ জন। আর ঢাকায় এই সংখ্যা ৩৬ হাজার ৯১২ জন।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর