কোভিশিল্ড নিয়েও বিদ্রূপ করেছে বিদেশি সংবাদ মাধ্যম : সেরাম সিইও

আপডেট: April 17, 2022 |

মহামারি করোনাভাইরাসের কারণে বিশ্বে যখন অচলাবস্থা, তখন ভারতকে বাঁচাতে এগিয়ে আসে পুনের সেরাম ইনস্টিটিউট। টিকা বাজারে এনে ভারতকে করোনা মুক্ত করার পথ দেখায় এ সংস্থা। এখনও সেরামের উৎপাদিত কোভিশিল্ড করোনার বিরুদ্ধে লড়াই করে চলেছে। কিন্তু ভারতের বাজারে প্রথম করোনার টিকা আনতে গিয়ে বিদেশি সংবাদ মাধ্যমের বিদ্রূপের শিকার হতে হয়েছে তাদের।

আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কার সঙ্গে এক আলাপচারিতায় এ কথা জানান সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা। অল ইন্ডিয়া ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের সপ্তম জাতীয় লিডারশিপ কনক্লেভে বিষয়টি নিয়ে কথা বলেন সেরামের সিইও।

ওই অনুষ্ঠানে পুনাওয়ালার কাছে সঞ্জীব গোয়েঙ্কা জানতে চেয়েছিলেন, তিনি কীভাবে রাতারাতি তারকাদের সঙ্গে মোকাবিলা করেছিলেন। কারণ কোভিশিল্ড ভারত থেকে উৎপাদিত টিকাগুলোর অনুমোদন পাওয়া একটি টিকা। আদর পুনাওয়ালা জানান, ভারতীয় সংবাদমাধ্যম টিকা সম্পর্কে সঠিক পর্যালোচনা করলেও বিদেশি সংবাদ মাধ্যম তার সমালোচনা করেছিল। বিদেশি সংবাদমাধ্যমের দাবি ছিল, এই টিকা পশ্চিমের সঙ্গে মানানসই নয়।

তিনি বলেন, ভারতীয় সংস্থা হিসেবে আমরা প্রমাণ করতে পেরেছি, এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে বিশ্বব্যাপী অবদান রাখার গুণমান এবং ক্ষমতা আমাদের ছিল।

পুনাওয়ালা জানান, সেই সময় খ্যাতির সঙ্গে সমালোচনাও জুটেছিল। সেইসময়টা ছিল তার জীবনের অন্যতম কঠিন সময়। তবে আস্তে আস্তে সব ঠিক হয়ে যাচ্ছে। তার মতে, তিনি এখন লাইমলাইট থেকে ধীরে ধীরে বিবর্ণ হয়ে যেতে পেরে খুশি হবেন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর