বিএনপি নেতাদের বক্তব্যে বিরক্ত জার্মান রাষ্ট্রদূত

বাংলাদেশে দায়িত্ব পাওয়ার পর সরকারের মন্ত্রীসহ নানা পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও দলের সাথে সাক্ষাৎ করেন জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার। যার অংশ হিসেবে গত ১৭ মার্চ বিকেলে বিএনপি মহাসচিব, স্থায়ী কমিটির সদস্যসহ অন্য নেতাদের সাথে দেখা করেন তিনি।

ওই বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু জানান, বাংলাদেশে মানবাধিকার-গণতন্ত্র নিয়ে উদ্বিগ্ন জার্মান রাষ্ট্রদূত।

আমির খসরুর এই বক্তব্যে নাখোশ হন আখিম ট্রোস্টার। একমাস পর বুধবার জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক বিটের রিপোর্টারদের সংগঠন ডিক্যাব-এর আলোচনায় আখিম ট্রোস্টার নিজের বিরক্তি প্রকাশ করেন।

তিনি বলেন- বিএনপি নেতাদের সাথে তার সৌজন্য বৈঠক ছিলো। এতে বাংলাদেশ ও জার্মানির দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে আলোচনা হয়। পরে বিএনপির সিনিয়র একাধিক নেতা বৈঠকের বিষয়বস্তু বিশেষ করে মানবাধিকার, গণতন্ত্র নিয়ে জার্মান উদ্বিগ্ন বলে গণমাধ্যমে মন্তব্য করেন।

আখিম ট্রোস্টার বলেন, বিএনপি নেতারা তার মন্তব্য ভুলভাবে উদ্ধৃত করেছে। যা ঠিক হয়নি।

ট্রোস্টার আরও বলেন, কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না জার্মানি। বাংলাদেশের কোনো বিষয়ে হস্তক্ষেপ করার আগ্রহ নেই জার্মানির। আমাকে উদ্ধৃত করে বলা হয়েছে যে, আমি বাংলাদেশের মানবাধিকার ও গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি। এটা সত্য নয়।

বৈশাখী নিউজ/ ইডি