নিখোঁজ জাপানি নৌকার ১০ আরোহীর মৃত্যু

জাপানের উত্তরাঞ্চলীয় উপকূলে নিখোঁজ একটি পর্যটকবাহী নৌকার ১০ আরোহীর মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির কোস্ট গার্ড। ২৬ আরোহী নিয়ে ভ্রমণে যাওয়া ‘কাজু ১’ শনিবার (২৩ এপ্রিল) থেকে নিখোঁজ। নৌকাটি ও এর আরোহীদের খোঁজে কর্তৃপক্ষ টহল নৌকা ও হেলিকপ্টার নামিয়েছে। নিখোঁজ হওয়ার সময় নৌকাটিতে দুই ক্রুর পাশাপাশি দুই শিশুসহ ২৪ যাত্রীও ছিলেন।

রোববার (২৪ এপ্রিল) কোস্ট গার্ডের বুলেটিনে যে ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে তার মধ্যে ৩ নারী থাকলেও কোনো শিশু নেই বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। শিরেটোকো উপদ্বীপের কাছে যে এলাকায় ‘কাজু ১’ নামের নৌকাটি নিখোঁজ হয়েছে, সেখানে মার্চের শেষ দিকেও বরফ প্রবাহিত হতে দেখা গেছে। সেখানকার পানির তাপমাত্রা এখন ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হতে পারে ধারণা করছেন স্থানীয় স্থানীয় মৎস্য সমবায়ের এক কর্মকর্তা।

এই ধরনের পানিতে কয়েক মিনিট থাকলেই তা আপনার চৈতন্যে প্রভাব ফেলবে, বলেছেন তিনি। উদ্ধার অভিযানে কোস্ট গার্ডের ৭টি জাহাজ, তিনটি বিমান ও ৪টি হেলিকপ্টার ব্যবহৃত হচ্ছে।  বিবিসি জানায়, শনিবার (২৩ এপ্রিল) স্থানীয় সময় দুপুরের দিকে ‘কাজু ১’ এর ক্রুরা তাদের নৌযানে পানি ঢুকছে বলে কোস্ট গার্ডকে জানিয়েছিল।

তারও প্রায় দুই ঘণ্টা পর নৌযান পরিচালনাকারী কোম্পানির সঙ্গে সর্বশেষ যোগাযোগের সময় ক্রুরা নৌকাটি ৩০ ডিগ্রি কাত হয়ে আছে বলে জানান। নৌকাটির কী হয়েছে তা স্পষ্ট নয়, জানিয়েছে জাপানের কোস্ট গার্ড। তাৎক্ষণিকভাবে নৌকাটির পরিচালক কোম্পানির কারও মন্তব্য পাওয়া যায়নি।

বৈশাখী নিউজ/ ইডি