২৭ এপ্রিল সুন্দরবন ভ্রমণ করবেন ডেনমার্কের রাজকুমারী

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসনের সাতক্ষীরার শ্যামনগর ভ্রমণ উপলক্ষে আগামী ২৬-২৭ এপ্রিল সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করেছে বনবিভাগ।

রাজকুমারীর নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন পশ্চিম বনবিভাগের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম.এ হাসান।

তিনি জানান, সফরসূচি অনুযায়ী ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন ২৭ এপ্রিল সুন্দরবন ভ্রমণ করবেন এবং বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। তার সার্বিক নিরপত্তার বিষয়টি মাথায় রেখে ২৬-২৭ এপ্রিল সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে ভ্রমণের পাস বন্ধ রাখা হয়েছে। এ সময়ের মধ্যে কোনো বনজীবীও সুন্দরবনে প্রবেশ করতে পারবে না।

জানা যায়, সফরসূচি অনুযায়ী রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন ২৭ এপ্রিল সকাল সাড়ে ৯টায় হেলিকপ্টারে শ্যামনগরের টাইগার পয়েন্টে পৌঁছাবেন। এরপর তিনি শ্যামনগরের কুলতলী গ্রাম পরিদর্শন ও জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকা পরিদর্শন করবেন।

একই সঙ্গে তিনি জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকায় অবস্থিত সাইক্লোন সেন্টার ও বেড়িবাঁধ পরিদর্শন এবং বাঁধের পাশে বসবাসকারী প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সঙ্গে কথা বলবেন। এছাড়াও তিনি সুন্দরবন ভ্রমণ এবং বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

বৈশাখী নিউজ/ ইডি