মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০, সর্বোচ্চ ৯০ টাকা

ইউক্রেনে যেসব দেশ হস্তক্ষেপ করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক সমুচিত পদক্ষেপ নেবে রাশিয়া। পশ্চিমাদের উদ্দেশ্য করে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, ‘আমাদের সব ধরনের উপকরণ আছে… দরকার হলে আমরা তা ব্যবহার করবো।’

বুধবার (২৭ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। রাষিয়ার সেন্ট পিটার্সবার্গে আইনপ্রণেতাদের সঙ্গে আলাপকালে পুতিন বলেন, রাশিয়ার কৌশলগত নিরাপত্তার ওপর হুমকি কীভাবে মোকাবিলা করা হবে সে বিষয়ে এরই মধ্যে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, ‘কেউ যদি বাইরে থেকে ইউক্রেনে হস্তক্ষেপের চেষ্টা করে ও রাশিয়ার জন্য কৌশলগত হুমকি সৃষ্টি করে, তাহলে আমরা বিদ্যুৎ গতিতে জবাব দেবো।’ এই বক্তব্যের মাধ্যমে ভ্লাদিমির পুতিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্রের কথাই বলেছেন বলে মনে করা হচ্ছে।

পুতিন বলেন, ইউক্রেন ইস্যুতে বাইরে থেকে যদি কেউ হস্তক্ষেপ করতে চায় তাহলে তাদের জানা উচিত রাশিয়ার জবাব খুব তাৎক্ষণিক হবে। তিনি আরও বলেন, রাশিয়ার কাছে সব ধরনের অস্ত্র রয়েছে, যা পশ্চিমাদের কাছে নেই। তবে আমরা অস্ত্র নিয়ে গর্ব করবো না, কিন্তু প্রয়োজন হলে ব্যবহার করবো। আমি চাই এটা সবাই জানুক।

এদিকে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, দনবাসের দুটি শহর দখল করেছে রুশ বাহিনী। ইউক্রেনের জেনারেল স্টাফ অব আর্মড ফোর্স সামাজিকমাধ্যম ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, মস্কোর সৈন্যরা দনেৎস্ক অঞ্চলের উত্তর অংশে তাদের আক্রমণের অংশ হিসেবে জারিখনে শহর দখল করেছে। রুশ বাহিনী নোভোতোশকিভস্কে শহরও দখল করেছে।

বৈশাখী নিউজ/ ইডি