অনুসন্ধানে ব্যক্তিগত তথ্য গোপন রাখার উপায় যোগ করছে গুগল

আপডেট: May 1, 2022 |

গুগল অনলাইন অনুসন্ধানে ব্যক্তিগত তথ্য গোপন রাখার জন্য বিকল্প নানা ব্যবস্থা সম্প্রসারিত করেছে।

সংস্থাটি বলেছে যে ফোন নম্বর, ইমেইল এবং ব্যক্তিগত ঠিকানা বা ব্যক্তিগত যোগাযোগের তথ্যের মতো আরও নানা বিষয়বস্তু গুগলে অনুরোধ করে তা অনুসন্ধানের ফলাফল থেকে সরিয়ে ফেলার জন্য লোকজনকে অনুরোধ করার সুযোগ দিবে।

নতুন নীতিটি অন্যান্য তথ্য যা ব্যক্তিগত পরিচয় চুরির ঝুঁকি তৈরি করতে পারে—এই যেমন লগ-ইন এর মত গোপনীয়তথ্যগুলো অপসারণ করার ও অনুমতি দিচ্ছে।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে যে তথ্যের উন্মুক্ততা অত্যাবশ্যক, তবে “সেই সঙ্গে লোকজনকে প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে দক্ষ করাটাও জরুরি যাতে তারা নিজেদের তথ্য সুরক্ষা করতে পারে এবং তাদের ব্যক্তিগত স্পর্শকাতর বিষয় , ব্যক্তিগতভাবে সনাক্তকরণযোগ্য তথ্য গোপন থাকে।”

এরা বলেছে “গোপনীয়তা এবং অনলাইন সুরক্ষা একসাথে চলে। আপনি যখন ইন্টারনেট ব্যবহার করছেন তখন আপনার সংবেদনশীল, ব্যক্তিগতভাবে সনাক্তযোগ্য তথ্য কিভাবে পাওয়া যায় তার উপর নিয়ন্ত্রণ থাকা গুরুত্বপূর্ণ।”

তবে কোম্পানী বলছে, হঠাৎ অপ্রত্যাশিত জায়গায় ক্রমবর্ধমান হারে তথ্য ভেসে ওঠে এবং নতুন উপায়ে তা ব্যবহার করা হয় সে কারণেই নীতির বিবর্তনের প্রয়োজন।

অনলাইনে ব্যক্তিগত যোগাযোগের তথ্য খোলাখুলিভাবে পাওয়া যাওয়া একটি হুমকি সৃষ্টি করতে পারে এবং গুগল বলেছে যে তারা ঐ তথ্য অপসারণ করার বিকল্পব্যবস্থা রাখার জন্যও অনুরোধ পেয়েছে।

তবে তারা বলছে “এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে গুগলঅনুসন্ধান থেকে কনটেন্ট বা বিষয়াদি অপসারণ করার মানে এই নয় যে তা ইন্টারনেট থেকে চলে যাবে । সে কারণেই আপনিযদি স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে হোস্টিং সাইটের সাথে আপনি সরাসরি যোগাযোগ করতে পারবেন।

সূত্র: ভয়েস অব আমেরিকা

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর