মদীনার ঘটনায় ইমরানের বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা

সময়: 10:46 am - May 2, 2022 | | পঠিত হয়েছে: 1 বার

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে ফয়সালাবাদে ধর্ম অবমাননার মামলা দায়ের করা হয়েছে। একই সঙ্গে ইমরান খানের সাবেক সরকারের কয়েকজন শীর্ষস্থানীয় ব্যক্তিকেও এই মামলায় আসামি করা হয়েছে।

ফয়সালাবাদের মোহাম্মদ নাইম নামে এক ব্যক্তি ওই মামলা দায়ের করেন। মামলার এজাহারে ইমরান খান, পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী, শাহবাজ গিল, কাসিম সুরি, সাহিবজাদা জাহাঙ্গীর, আনিল মুসারররাত, পাকিস্তানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ, তার ভাগ্নে শেখ রশিদ শফিককে আসামি করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাত আসামিসহ মোট ১৫০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

সৌদি আরবে মদিনার পবিত্র মসজিদে নববিতে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তার সফরসঙ্গীদের লক্ষ্য করে অবমাননাকর স্লোগান ও হেনস্তার অভিযোগ উঠে ইমরান সমর্থকদের বিরুদ্ধে। এঘটনার পরই এ মামলা দায়ের করা হয়েছে।

মামলার এফআইআরের বরাত দিয়ে পাকিস্তানের ‘দ্য ডন’ পত্রিকা জানায়, পাকিস্তান পেনাল কোডের ২৯৫ ধারা (কোনো ধর্মকে অবমাননার উদ্দেশ্যে উপাসনালয়ের ক্ষতি বা তার পবিত্রতা নষ্ট করা), ২৯৫-এ ধারা (ইচ্ছাকৃত বা বিদ্বেষমূলক ধর্মীয় বিশ্বাসকে অপমান করার মধ্য দিয়ে কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা), ২৯৬ ধারায় (ধর্মীয় সমাবেশে বাধা অথবা বিশৃঙ্খলা সৃষ্টি) ও ২০৯ ধারায় (এ ধরনের কাজে উস্কানি দেওয়া) এ মামলা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, ইমরান খান, শাহবাজ গিল, ফাওয়াদ চৌধুরী, শেখ রশিদ আহমেদ ও কাসিম খান সুরি ষড়যন্ত্র করেছেন এবং এর আওতায় পিটিআইয়ের অন্য নেতারা তখন সৌদি আরবে তাদের প্রতিনিধিদের পাঠিয়ে মসজিদে নববিতে ওই ঘটনা ঘটিয়েছেন। পরে সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়েছে।

মামলা দায়ের করেই থেমে থাকেননি তার বিরোধীপক্ষ। তাকে গ্রেপ্তারের হুমকিও দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। রানা সানাউল্লাহ বলেছেন, মসজিদে নববিতে জিয়ারতে যাওয়া মানুষজনকে পরিকল্পিতভাবে উস্কানি দেওয়া হয়েছে। এ ঘটনা ঘটাতে কিছু মানুষ ব্রিটেন থেকে সৌদি আরবে গেছে। তারা যা করেছে তার কোনো ক্ষমা হয়না। যারা ‘রওজা-ই-রাসুলের’ পবিত্রতা নষ্ট করেছে, তাদের বিরুদ্ধে মামলা না করারও কোনো যুক্তি নেই। এ মামলায় ইমরান খান নিশ্চিতভাবে গ্রেপ্তার হবেন।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েকটি ভিডিওতে দেখা গেছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তার সঙ্গীরা গত বৃহস্পতিবার মসজিদে নববিতে পৌঁছানোর পরপরই শত শত মানুষ তাদের বিরুদ্ধে স্লোগান দিচ্ছে। পাকিস্তান থেকে সেখানে যাওয়া কিছু হাজি শাহবাজ ও তাদের দলবলকে লক্ষ্য করে ‘চোর চোর’, ‘গাদ্দার’ (দেশদ্রোহী) স্লোগান দিতে থাকে। সৌদি কর্তৃপক্ষ শুক্রবার বলেছে, এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে তারা পাঁচজনকে গ্রেপ্তার করেছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর