তুরস্কে মে দিবসের কর্মসূচি থেকে আটক অন্তত ২০০

সময়: 10:49 am - May 2, 2022 | | পঠিত হয়েছে: 2 বার

মে দিবসের কর্মসূচি থেকে তুরস্কে অন্তত ২০০ জনকে আটক করেছে পুলিশ। রবিবার (১ মে) রাজধানী ইস্তাম্বুল এবং সেন্ট্রাল বেসিকটাস ও সিসিলি থেকে তাদের আটক করা হয়ে বলে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

মে দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের কর্মসূচিতে দেশটির ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে সৃষ্ট অর্থনৈতিক দুরবস্থার বিরুদ্ধে বিক্ষোভ থেকে তাদের আটক করা হয়েছে বলে খবরে জানানো হয়েছে।

ইস্তাম্বুলে বিক্ষোভকারীরা শহরের প্রধান সমাবেশস্থল তাকসিম স্কয়ারে পৌঁছানোর চেষ্টা করলে অন্তত ১৬৪ জনকে আটক করে দাঙ্গা পুলিশ।

ইস্তাম্বুলের গভর্নরের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, অনুমতি না নিয়ে বিক্ষোভ করার চেষ্টা করায় শহর জুড়ে ১৬৪ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

এর আগে গভর্নরের কার্যালয় জমায়েতকে অননুমোদিত ও অবৈধ বলে উল্লেখ করে অন্য জেলায় মে দিবস উদযাপনের পরামর্শ দিয়েছিল।

এদিকে স্থানীয় ডেমিরোরেন নিউজ এজেন্সির বরাত দিয়ে রয়টার্স জানায়, পুলিশ সেন্ট্রাল বেসিকটাসে ৩০ জনকে এবং সিসিলি জেলায় ২২ জনকে আটক করেছে।

রয়টার্সের একজন সাংবাদিক দাঙ্গা পুলিশকে বিক্ষোভকারীদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়তে এবং হাতকড়া পরাতে দেখেছেন।

বৃহস্পতিবার রয়টার্সের একটি জরিপে দেখা গেছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে তুরস্কের বার্ষিক মুদ্রাস্ফীতির হার এপ্রিল মাসে ৬৮ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে।

দেশটির কয়েকটি সংগঠন মে দিবসে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং এর ফলে অর্থনৈতিক দুরাবস্থার বিরুদ্ধে বিবৃতি দিয়েছে।
তুরস্কের কনফেডারেশন অব শ্রমিক ইউনিয়নের প্রধান এরগুন আতালে তাকসিম স্কোয়ারে পুষ্পস্তবক অর্পণের সময় বলেন, ‘আমাদের এ বছরের মূল প্রতিপাদ্য হওয়া উচিত ছিল জীবনযাত্রার ব্যয়কে কেন্দ্র করে।’

তিনি বলেন, ‘প্রতি মাসের শুরুতে মুদ্রাস্ফীতি ঘোষণা করা হয়। মুদ্রাস্ফীতির হার প্রতি মাসে মজুরিতে যোগ করা উচিত।’

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর