মন্ত্রিসভা গঠন করবেন বিক্রমাসিংহে, শ্রীলঙ্কায় কারফিউ শিথিল

আপডেট: May 14, 2022 |

দেশব্যাপী চলমান কারফিউ ১২ ঘণ্টার জন্য শিথিল করেছে শ্রীলঙ্কা সরকার। কারণ আজ শনিবার রনিল বিক্রমাসিংহের মন্ত্রিসভা গঠন করার কথা রয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্স জানিয়েছে, শ্রীলঙ্কায় আজ সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়েছে। এর আগে নাগরিকদের নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয়ের সুযোগ দেওয়ার জন্য গত বৃহস্পতি ও শুক্রবার ২৪ ঘণ্টার জন্য কারফিউ তুলে নিয়েছিল শ্রীলঙ্কা সরকার।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে এক মাসেরও বেশি সময় শ্রীলঙ্কায় গণবিক্ষোভ চলছে। গত সোমবার পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষে ৯ ব্যক্তি নিহত এবং আহত হন তিন শতাধিক। এ সংঘর্ষের পর প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করেন। তাতেও বিক্ষোভ না কমলে পরে দেশজুড়ে কারফিউ জারি করে শ্রীলঙ্কা সরকার।

কিন্তু কারফিউ উপেক্ষা করে এখনো রাজপথে অবস্থান করছেন বিক্ষোভকারীরা। রাজধানী কলম্বোয় প্রেসিডেন্টের কার্যালয়ের বাইরে তাঁবু টেনে শত শত মানুষ অবস্থান নিয়েছেন, তাঁরা গোতাবায়ার পদত্যাগ ছাড়া ঘরে ফিরবেন না।

মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের পর ১১ মে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে রনিল বিক্রমাসিংহেকে নিয়োগ দেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। রনিল শ্রীলঙ্কার রাজনৈতিক দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) শীর্ষ নেতা।

তিনি এর আগে পাঁচবার বিভিন্ন মেয়াদে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ছিলেন। বর্তমান সংসদে তাঁর দলের আসন মাত্র একটি। এমন পরিস্থিতিতে সরকার গঠনের জন্য তাঁকে অন্য রাজনৈতিক দলগুলোর ওপর নির্ভর করতে হবে।

সরকারি দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনা বিক্রমাসিংহেকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে বিরোধীরা তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিতে চাইছে না। প্রধান বিরোধী দল ইতিমধ্যেই বিক্রমাসিংহেকে সমর্থন জানাতে অস্বীকৃতি জানিয়েছে।

গতকাল শুক্রবার বিক্রমাসিংহে একটি ঐক্য সরকার গঠন করার চেষ্টা করেও সফল হননি। জ্যেষ্ঠ এক বিরোধী নেতাকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে চাইলে তিনি সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর