চেলসিকে হারিয়ে এফএ কাপ চ্যাম্পিয়ন লিভারপুল

আপডেট: May 15, 2022 |

তিন মাস আগের লিগ কাপের ফাইনালের যেন পুনরাবৃত্তি। একই মাঠে এফএ কাপের ফাইনালে মুখোমুখি হলো সেই দুটি দলই এবং ঘটলো একই দৃশ্য। লিভারপুল দাপট দেখালেও দিক না হারিয়ে পাল্টা আক্রমণে ভীতি ছড়াল চেলসি। পরতে পরতে উত্তেজনায় ঠাসা ম্যাচটি নির্ধারিত ও অতিরিক্ত সময় পেরিয়ে গড়াল টাইব্রেকারে। সেই লড়াইয়ে জিতে উল্লাসে মাতল ইয়ুর্গেন ক্লপের দল।

শনিবার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামের ম্যাচটি নির্ধারিত ও অতিরিক্ত সময় ছিল গোলশুন্য। পরে পেনাল্টি শুট আউটে ৬-৫ গোলে জেতে লিভারপুল। আর এ জয়ে এফএ কাপে দীর্ঘ ১৬ বছরের শিরোপা খরা ঘোচাল ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

এবার কিন্তু ১১টি করে নয়, শট নিতে হয়েছে ৭টি করে। সপ্তম শটে গিয়ে সাডেন ডেথে গোল করলেন কোস্তাস সিমিকাস। তার গোলের পরই শিরোপা জয়ের আনন্দে মেতে ওঠে লিভারপুল।

একই সঙ্গে এই মৌসুমেই দুই ফাইনালে লিভারপুলের কাছে টাইব্রেকারে হারের হতাশায় নিমজ্জিত হয় চেলসি।

নির্ধারিত সময়ে গোল পায়নি কোন দল। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোল না হওয়ায় শিরোপার সিদ্ধান্ত গড়ায় টাইব্রেকারে। নাটকীয়তা শেষে ওই ভাগ্য পক্ষে এনেছে ইয়ুর্গেন ক্লপের লিভারপুল।

টাইব্রেকারে প্রথম পাঁচ শটের মধ্যে চেলসি একটি মিস করে। শেষ শটে সাদিও মানে গোল করলেই চ্যাম্পিয়ন হয়ে যেত রেডসরা। কিন্তু সেই শট মিস করেন সেনেগাল স্টার।

এরপর চেলসির ম্যাসন মাউন্টের নেওয়া সপ্তম শট ফিরিয়ে দেন অ্যালিসন বেকার। সপ্তম শটে গিয়ে সাডেন ডেথে গোল করলেন কোস্তাস সিমিকাস। তার গোলের পরই শিরোপা জয়ের আনন্দে মেতে ওঠে লিভারপুল।

এ নিয়ে টানা তিনটি এফএ কাপের ফাইনালে হারের হ্যাটট্রিক করলো চেলসি। ২০২০ সালে আর্সেনালের কাছে, ২০২১ সালে লেস্টার সিটির কাছে হারের পর এবার তারা হারলো লিভারপুলের কাছে।

সর্বশেষ ২০০৬ সালে এফএ কাপ জিতেছিল লিভারপুল, ওয়েস্টহ্যামকে হারিয়ে। এরপর ২০১২ সালে ফাইনালে উঠলেও হেরেছিল চেলসির কাছে। এবার চেলসিকে হারিয়েই ৮ম বারের মত এফএ কাপ জিতলো অল রেডরা।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর