আশা জাগিয়েও বাংলাদেশের হতাশার ড্র

সময়: 6:54 pm - May 19, 2022 | | পঠিত হয়েছে: 4 বার

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টে আশা জাগিয়েও শেষ পর্যন্ত ‘ড্র’ নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে লাল-সবুজ বাহিনীকে। লঙ্কান দুই ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা ও দিনেশ চান্দিমাল দৃঢ়তার দ্বিতীয় ইনিংসে মাঠে নামা হয়নি বাংলাদেশের।

শ্রীলঙ্কার লিড ১৯২ রানে পৌঁছালে দুই দলই ড্র মেনে নিলে ম্যাচের ইতি ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ২৩ মে ঢাকায় শুরু হবে।

গত রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করে শ্রীলংকা। অ্যাঞ্জেলো ম্যাথিউসের সেঞ্চুরি (১৯৯) আর দিনেশ চান্দিমাল (৬৬) ও কুশল মেন্ডিসের (৫৪) জোড়া ফিফটিতে ভর করে ৩৯৭ রান করে শ্রীলংকা। বাংলাদেশের হয়ে নাঈম হাসান নেন ৬ উইকেট। আর সাকিব শিকার করেন ৩ উইকেট।

জবাবে ব্যাটিংয়ে নেমে তামিম ইকবাল (১৩৩) ও মুশফিকুর রহিমের (১০৫) জোড়া সেঞ্চুরি আর লিটন দাস (৮৮) ও মাহমুদুল হাসান জয়ের (৫৮) জোড়া ফিফটিতে ভর করে ৪৬৫ রান করে বাংলাদেশ।

৬৮ রানে পিছিয়ে থেকে বুধবার চতুর্থ দিনের শেষ বিকালে ৩৯ রান তুলতেই ২ উইকেট হারায় শ্রীলংকা। বৃহস্পতিবার শেষ দিনে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক দিমুথ করুনারত্নের সঙ্গে ৬৭ রানের জুটি গড়ে আউট হন কুশল মেন্ডিস।

এরপর ৫৫ রানে ৪ উইকেট হারায় শ্রীলংকা। প্রথম ইনিংসে ৫৪ রান করা মেন্ডিসকে দ্বিতীয় ইনিংসে ৪৮ রানে ফেরান তাইজুল।

প্রথম ইনিংসে ১৯৯ রান করা অ্যাঞ্জেলো ম্যাথিউসকে দ্বিতীয় ইনিংসে রানের খাতাই খুলতে দেননি স্পিনার তাইজুল ইসলাম।
দ্বিতীয় ইনিংসের শুরু থেকে বাড়তি দায়িত্বশীলতার পরিচয় দিয়ে ব্যাটিং করে যাওয়া লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নেকে ৫২ রানে ফেরান তাইজুল। ৬০ বলে ৩৩ রান করা ধনাঞ্জয়া ডি সিলভাকে ফেরান সাকিব আল হাসান।

১৬১ রানে ৬ উইকেট পতনের পর শ্রীলংকার হাল ধরেন দিনেশ চান্দিমাল ও নিরশন ডিকভেলা। সপ্তম উইকেটে তারা ৯৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ার পর উভয় দল ম্যাচ ড্র মেনে নিয়ে মাঠ ছাড়ে। ৩৯ ও ৬১ রানে অপরাজিত থাকেন চান্দিমাল ও ডিকভেলা। বাংলাদেশ দলের হয়ে তাইজুল ইসলাম শিকার করেন ৪ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৫৩ ওভার ৩৯৭/১০ রান (ম্যাথিউস ১৯৯, চান্দিমাল ৬৬, কুশল মেন্ডিস ৫৪; নাঈম হাসান ৬/১০৫, সাকিব ৩/৬০)।

বাংলাদেশ ১ম ইনিংস: ১৭০.১ ওভার ৪৬৫/১০ রান (তামিম ১৩৩, মুশফিক ১০৫, লিটন ৮৮, মাহমুদুল হাসান ৫৮; কুসান রাজিথা ৪/৬০, আসিথা ফার্নান্দো ৩/৭২)।

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৯০.১ ওভারে ২৬০/৬ রান (ডিকভেলা ৬১*, করুনারত্নে ৫২, কুশল মেন্ডিস ৪৮, দিনেশ চান্দিমাল ৩৯*;তাইজুল ৪/৮২)।

ফল: ম্যাচ ড্র

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর