যুক্তরাষ্ট্র জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিতে চায় ইউক্রেনকে

সময়: 4:42 pm - May 20, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

রাশিয়ার নৌ অবরোধকে রুখে দিতে ইউক্রেনের যোদ্ধাদের হাতে অত্যাধুনিক জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র পৌঁছে দিতে হোয়াইট হাউস কাজ করছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

শক্তিশালী অস্ত্র রাশিয়ার যুদ্ধজাহাজ ডুবিয়ে দিলে ইউক্রেন সংঘাতের তীব্রতা আরও বাড়াতে পারে এমন উদ্বেগ সত্ত্বেও ওয়াশিংটন এ পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে বলে জানিয়েছেন তারা।

নিজেদের ভাণ্ডারে এখন যেসব গোলা, জেভেলিন ও স্টিঙ্গার ক্ষেপণাস্ত্র আছে তার চেয়েও অত্যাধুনিক ও শক্তিশালী অস্ত্র পাওয়ার আকাঙ্ক্ষা ইউক্রেন কখনোই গোপন রাখেনি, তারা যুক্তরাষ্ট্র যে ধরনের অস্ত্র ব্যবহার করে সেগুলোই চায়।

রয়টার্স জানিয়েছে, কিয়েভের চাওয়া অস্ত্রের তালিকায় সেই ধরনের অস্ত্রও ছিল, যা রুশ নৌবাহিনীকে ইউক্রেনের কৃষ্ণসাগরীয় বন্দরগুলো থেকে দূরে সরিয়ে দেবে। তেমনটা হলে ওই বন্দরগুলোর মাধ্যমে শস্য ও নানান কৃষিজাত পণ্যের চালান বিশ্বব্যাপী ফের পাঠানো শুরু করতে পারবে ইউক্রেন।

যুক্তরাষ্ট্রের সাবেক ও বর্তমান কর্মকর্তারা এবং মার্কিন কংগ্রেসের বিভিন্ন সূত্র এর আগে ইউক্রেনে শক্তিশালী অস্ত্র পাঠানোর ক্ষেত্রে সেসব অস্ত্র চালাতে দীর্ঘ প্রশিক্ষণ, সরঞ্জাম রক্ষণাবেক্ষণে জটিলতা এবং যুক্তরাষ্ট্রের অস্ত্র শেষ পর্যন্ত রুশ বাহিনীর হাতে চলে যেতে পারে ও যুদ্ধের তীব্রতা বেড়ে যেতে পারে এমন আশঙ্কাসহ নানান বাধাবিপত্তির উল্লেখ করেছিলেন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর