সালাহ নাকি সন – কে জিতবে সোনার জুতা?

ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘সোনার জুতা’ জেতার লড়াইয়ে আছেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ও টটেনহামের ফরোয়ার্ড সন হিউং মিন। এই দৌড়ে টিকে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো’ও।

এবারের লিগে ৩৭তম রাউন্ড শেষে ২২ গোল করে সবার উপরে আছেন সালাহ। ২১ গোল নিয়ে সালাহর ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন দক্ষিণ কোরিয়ার সন হিউং মিন।

এর ঠিক পরেই অবস্থানেই আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। কিন্তু তার গোল সংখ্যা ১৮! তাই এককভাবে লিগের সেরা গোলদাতা হতে হলে আজ রোনালদোকে শেষ ম্যাচে অন্তত চার গোল করতে হবে। আর সালাহ বা সন যদি গোল করে বসে সেক্ষেত্রে আরও বেশি গোল করতে হবে রোনালদোকে।

এর আগে একবারই ‘সোনার জুতা’ জিতেছেন মোহাম্মদ সালাহ। ২০১৭-১৮ মৌসুমে লিভারপুলের হয়ে রেকর্ড ৩২ গোল করেন মিশরীয় এই ফরোয়ার্ড। এরপরেও সেবার দলকে লিগ শিরোপা জেতাতে পারেননি তিনি। সন হিউং মিন এবারই প্রথম সেরা দুইয়ে টিকে আছেন। আর ক্রিস্তিয়ানো রোনালদো এর আগে একবার এই পুরস্কার জিতেছেন, ২০০৬-০৭ মৌসুমে রেড ডেভিলদের হয়ে ৩১ গোল করেন তিনি। গত মৌসুমে এই পুরস্কার জেতা টটেনহাম তারকা হ্যারি কেন এবার ১৬ গোল নিয়ে আছেন চতুর্থ স্থানে। আর লিগ শিরোপার লড়াইয়ে থাকা ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনে ১৫ গোল নিয়ে আছেন পঞ্চম স্থানে। বেলজিয়ান এই তারকা চলতি মৌসুমে সিটিজেনদের সর্বোচ্চ গোলদাতা।

লিগের শেষ রাউন্ডে আজ রাতে অ্যানফিল্ডে লিভারপুলের প্রতিপক্ষ উলভারহাম্পটন। আর টটেনহাম খেলবে নরউইচ সিটির বিপক্ষে। ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস। আজ রাতেই জানা যাবে কার হাতে উঠছে ‘সোনার জুতা’।

বৈশাখী নিউজ/ এপি