সুইজারল্যান্ডে মিলল ৭০০ বছর আগের সামুরাই তলোয়ার

আপডেট: June 1, 2022 |

পাচার হওয়ার পর সুইজারল্যান্ডে প্রায় ৭০০ বছর আগে তৈরি একটি জাপানি সামুরাই তলোয়ারের সন্ধান পেয়েছে সুইস কাস্টমস কর্তৃপক্ষ।

দেশটির ফেডারেল অফিস ফর কাস্টমস অ্যান্ড বর্ডার সিকিউরিটির এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, জুরিখের কাছে নিয়মিত অনুসন্ধানের সময় সুইস নম্বর প্লেট লাগানো একটি গাড়িতে ‘কাতানা’ নামে ১৩৫৩ খ্রিষ্টাব্দে তৈরি প্রাচীন ওই তলোয়ারটি পাওয়া যায়। এটির আনুমানিক মূল্য সাড়ে ৬ লাখ ইউরো।

মূল্যবান তলোয়ার ছাড়াও গাড়িটি থেকে একটি প্রাচীন বই, চুক্তিপত্র ও বিক্রয় চালানসহ আরও বেশ কিছু জিনিস পাওয়া গেছে বলেও জানায় সুইস কাস্টমস কর্তৃপক্ষ।

স্থানীয় কর্মকর্তারা জানান, জার্মানি থেকে থায়েনজেন সীমান্ত পার হওয়ার সময় উদ্ধার করা বস্তুগুলোর নিবন্ধন করেননি ওই গাড়ির চালক এবং তার মেয়ে।

এ ঘটনার তদন্ত শুরু করেছে সুইস কাস্টমস কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, সামুরাই তলোয়ারসহ উদ্ধার হওয়া অন্য জিনিসগুলোর ‘প্রকৃত মালিক’ সম্ভবত ওই গাড়ির চালক নন। নিয়োগকর্তার অনুরোধে তিনি এ কাজ করে থাকতে পারেন।

কাস্টমস বিশেষজ্ঞদের মতে, প্রাচীন তলোয়ার আমদানি সুইস আইনের লঙ্ঘন হিসেবে বিবেচিত হওয়া উচিত। কারণ সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, চুরি, লুটপাট এবং সাংস্কৃতিক সম্পত্তির অবৈধ আমদানি-রফতানি প্রতিরোধ করার লক্ষ্যে সুইজারল্যান্ডে কঠোর আইন রয়েছে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর