পিরিয়ড যদি পুরুষেরও হতো: টুইঙ্কেল

আপডেট: June 8, 2022 |

পিরিয়ড বা ঋতুস্রাব যেমন প্রতিটা মেয়ের কাছে স্বাভাবিক তেমনি যন্ত্রণার। প্রতি মাসেই এটি এমন এক বিশেষ সময় যখন একটি মেয়ে বা নারীকে অনেক কিছুর মধ্য দিয়ে পার করতে করতে হয়। হতে পারে সেটি শারীরিক বা মানসিক তবে এ কয়েকটা দিন যে অন্যদিনের চেয়ে আলাদা তা সব নারীই জানেন।

শুধু যে নিজের শারীরিক বা মানসিক পরিবর্তন তা কিন্তু নয়, এ সময় একজন নারীকে হতে হয় নানা ধরনের বাধার সম্মুখীনও। ঋতুস্রাব চলাকালীন একজন নারীর থাকে নানা প্রতিবন্ধকতা। এটা করা যাবে না ওটা করা যাবে না যেন খুব কঠিন বা ছোঁয়াচে কিছু বয়ে বেড়াচ্ছে একজন তার শরীরে। তার ওপর পেট, কোমর ব্যথা ও মুড সুইং তো থাকেই।

তবে এ বিষয়গুলোতে এখনো ধোঁয়াশায় প্রায় সব পুরুষই। প্রতি মাসে নারীকে এ সময়ে কিসের মধ্য দিয়ে যেতে হয় তা প্রায় সব পুরুষেরই অজানা। আগে এ নিয়ে লুকোচুরি করতেন নারীরাও। তবে এখন দিন পাল্টেছে। পিরিয়ড বা ঋতুস্রাব নিয়ে এখন অকপট নারীরাও। আর সে তালিকায় আছেন তারকারাও। বলিউড তারকা অক্ষয় পত্নী টুইঙ্কেল খান্নাও এবার কথা বলেছেন এ নিয়ে।

টুইঙ্কেল তার ইনস্টাগ্রামে নিজের ‘পিরিয়ড স্টোরি’ নিয়ে অকপটে পোস্ট করেছেন এক মজার ভিডিও। সেখানে দেখা যাচ্ছে সপ্তাহের প্রতিটা দিন কেমন আনন্দে উদযাপন করেন তিনি, কিন্তু পিরিয়ড হলে দিনটা একদম আলাদা। ঋতুস্রাবের প্রথমদিন যাওবা কর্মক্ষমতা কিছুটা থাকে, দ্বিতীয় দিন সব শেষ। শারীরিক-মানসিক কষ্টে ভুগে কাহিল দশা। তা সত্ত্বেও ওইদিন সব কাজ গুছিয়ে করা, হয় বাড়ির কাজ নয়তো অফিসের- সবার মন জুগিয়ে চলা কম বড় চ্যালেঞ্জ নয় মেয়েদের কাছে। প্রতি মাসেই আসে নির্দিষ্ট সেই দিনগুলো। তার ওপর সমাজ হাজারো প্রতিবন্ধকতা আরোপ করেছে, ধর্মস্থান, রান্নাঘরে ঢোকা নিষেধ। যেন সে কোনোগহীন অপরাধ করে ফেলেছে।

টুইঙ্কেল আরও যুক্ত করেন, ‘যদি পুরুষদেরও পিরিয়ড হত? আমি নিশ্চিত যে সেটি একটি উপভোগ্য বিষয় হত। পায়ের উপর পা তুলে বসে দেখতাম আমরা মেয়েরা। বেশি নয়, এই এক-দু’মাস মতো এই অভিজ্ঞতা পুরুষদেরও হোক।’

পিরিয়ড নিয়ে টুইঙ্কেল এর এমন পোস্ট ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায় ও। সবাই তাকে এ নিয়ে সমর্থন জানিয়েছেন। কেউ কেউ লিখেছেন, ‘পুরুষদের পিরিয়ড হলে সে সময় দু’দিন করে ছুটি বাধ্যতামূলক করে দেওয়া হত।’

সূত্র: হিন্দুস্তান টাইমস

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর