গরমে সারাদিন সতেজ থাকার উপায়

চলে এসেছে গ্রীষ্মকাল। গ্রীষ্মকাল মানেই প্রচণ্ড গরম। গরমের দিন আসলেই আমরা সবাই অনেক বেশি ক্লান্ত হয়ে পড়ি। বাইরের গরম তাপমাত্রার সাথে আমাদের শরীরের তাপমাত্রাও বাড়তে থাকে।

এই অস্বস্তির গরমে স্বস্তি পেতে আমাদের মানতে হবে কিছু নিয়ম। এতে করেই এই অস্থির গরমে পাওয়া যাবে কিছুটা স্বস্তি। তাই আজকে জানবো কিভাবে এই অতিরিক্ত গরমেও সারাদিন নিজেকে সতেজ রাখবেন।

প্রচুর পানি পান করতে হবে- গরমে সতেজ থাকতে হলে প্রচুর পানি পান করতে হবে। এছাড়া মৌসুমী ফলের রসও গরমে সতেজ রাখতে বেশ উপকার করে।

তাই পানি খাবার পাশাপাশি ডাবের পানি কিংবা ফলের রস খাবার চেষ্টা করুন। এর ফলে শরীরে পানির সমতা বজায় থাকবে। আপনিও শারীরিকভাবে বেশ সতেজ অনুভব করবেন।

সুতি ও ঢিলেঢালা কাপড় পরিধান করুন- গরমের দিনে সুতি ও ঢিলেঢালা জামা পরার চেষ্টা করুন। এতে করে ঘেমে গেলেও তা কম সময়ে শুকিয়ে যাবে। এ সময় হালকা রঙের ও ঢিলেঢালা পোশাক আপনাকে গরমে বেশ আরাম দেবে। তাই অফিসের জন্য কিংবা যেকোনো কাজে বের হওয়ার সময় হালকা রঙের সুতি কাপড় পরিধান করুন।

সুগন্ধি ব্যবহার করুন- সারাদিন ফ্রেশ থাকতে সুগন্ধি ব্যবহার অপরিহার্য। ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পেতে সবচেয়ে সহজ উপায় হলো সুগন্ধি ব্যবহার করা। তবে খুব হালকা ঘ্রানের সুগন্ধি ব্যবহার করবেন এতে করে সারাদিন থাকবেন সতেজ।

খাদ্যতালিকায় রাখুন প্রচুর শাকসবজি- গরমে সবথেকে বেশি সমস্যা হয় অতিরিক্ত ঘামের কারণে। অতিরিক্ত ঘামের ফলে শরীর থেকে পানি বেরিয়ে গিয়ে ক্লান্ত লাগে শরীর। তাই আপনার খাদ্যতালিকায় রাখতে হবে প্রচুর শাকসবজি। এতে করে কোষ্ঠকাঠিন্যসহ নানা রোগ থেকে মুক্ত থাকবেন। আর শরীর থাকবে সতেজ।

নিয়মিত গোসল করবেন- গরমের দিনে সতেজ থাকতে গোসলের বিকল্প নেই। বাইরে রোদ থেকে এসেই ঘাম শুকিয়ে গোসল করে নিবেন। এতে আপনার সকল ক্লান্তি কেটে যাবে। নিজেকে সতেজ অনুভব করবেন নিমিষেই।

সবশেষে গরমে অবশ্যই নিজের শরীর এবং ত্বকের যত্ন নিবেন এবং সানস্ক্রিন ব্যবহার করবেন। যতটুকু সম্ভব রোদ থেকে দূরে থাকবেন এবং স্বাস্থ্যকর খাবার খাবেন।

বৈশাখী নিউজ/ এপি