ইতালির জালে জার্মানির গোলবন্যা

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে নেই ইতালি। যে দলটা দাপট দেখিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ জিতল, তারাই এখন কাটাচ্ছে ‘সবচেয়ে’ বাজে সময়! কদিন আগেই ‘লা ফিনালিসিমা’য় আর্জেন্টিনার কাছে তিন গোল হজম করতে হয়। এরপর উয়েফা নেশনস লিগে চার ম্যাচ খেলে ইতালির জয় মাত্র একটি। দুটিতে ড্র করলেও মঙ্গলবার (১৪ জুন) পুরোনো প্রতিদ্বন্দ্বী জার্মানির বিপক্ষে লিগের গ্রুপ পর্বে মঙ্গলবার রাতে ৫-২ গোলের বড় ব্যবধানে হারল তারা।

কাতার বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়ার পর ভাবা হয়েছিল, ইতালি হয়তো এবার ঘুরে দাঁড়াবে। দলকে ঢেলে সাজানোর কথাও বলেছিলেন কোচ রবার্তো মানচিনি। কিন্তু নেশনস লিগে চার ম্যাচ ও আর্জেন্টিনার বিপক্ষে হারের ম্যাচে ইতালির খেলা দেখে ঘুরে দাঁড়ানোর বিষয়টি শুধুই স্বপ্ন মনে হতে পারে ভক্তকূলের।

এদিকে নেশনস লিগে আগের তিনটি ম্যাচই ড্র করেছে জার্মানি। কেউ কেউ মনে করেন, নেশন্স লিগকে ততটা গুরুত্বের সঙ্গে নেয় না জার্মানরা। তাদের কাছেই কী না ৫-২ গোলে বিধ্বস্ত হলো ইতালি। জার্মানির জয় জানান দিচ্ছে তাদের শক্তিমত্তার।

মনশেনগ্লাডবাখের বরুশিয়া পার্কে জশুয়া কিমিখের গোলে শুরু। জোড়া গোলে শেষটা করেন টিমো ভার্নার। মাঝখানে জার্মানির হয়ে গোল করেন ইলকায় গুন্দোগান ও থমাস মুলার।

১০ মিনিটের সময় গোলের সূচনা করেন কিমিখ। বিরতির যোগ করা সময়ে ইকাই গুন্দোগান ব্যবধান দ্বিগুণ করেন। বিরতির পর ৫১ থেকে ৬৯ মিনিট সময়ের মধ্যে জার্মানির পরের তিনটি গোল হয়। ইতালির হয়ে ৭৮ মিনিটে উইলফ্রেড ও যোগ করা সময়ে গোল করেন আলেসান্দো বাস্তোনি।

এ হারের ফলে নেশন্স লিগের ‘সি’ গ্রুপে ৫ পয়েন্ট নিয়ে টেবিলে তিন নম্বরে ইতালি। দুই নম্বরে থাকা জার্মানির পয়েন্ট ৬।

এদিকে নেশনস লিগে অন্য ম্যাচে বড় ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। ইতালির গোলবন্যায় ভাসার দিনে হাঙ্গেরির বিপক্ষে এক হালি গোল হজম করে ইংল্যান্ড। এ হারের ফলে ‘সি’ গ্রুপে টেবিলে সবার তলানিতে ইংল্যান্ড। ৪ ম্যাচে তাদের পয়েন্ট কেবল ২। ৭ পয়েন্ট নিয়ে টেবিলে সবার শীর্ষে রয়েছে হাঙ্গেরি।

বৈশাখী নিউজ/ ফাজা