জনশুমারির সময় বাড়লো বন্যাদুর্গত চার জেলায়

সারাদেশে গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। কিন্তু দেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় চরমভাবে বিপর্যস্ত হয়েছে এই জেলার জনশুমারি কার্যক্রম। এই জন্য জনশুমারি সফল করতে এসব এলাকায় ৭-১০ দিন বাড়ছে জনশুমারির মেয়াদ।

মঙ্গলবার (২১ জুন) সারাদেশে শেষ হওয়ার কথা শুমারির কার্যক্রম। দেশের অন্যান্য জেলায় জনশুমারির কাজ শতভাগ শেষ হলেও বন্যা দুর্গত এলাকায় সময় বাড়ছে এক সপ্তাহ। তবে বন্যার কারণে ২৮ জুন পর্যন্ত সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার ও নেত্রকোনায় জনশুমারির মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে।

মেয়াদ বৃদ্ধি নিয়ে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিনের সভাপতিত্বে বিবিএস’র মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, জনশুমারি ও গৃহগণনা ২০২২ প্রকল্পের পরিচালক দিলদার হোসেনসহ সংশ্লিষ্ট বৈঠক করছেন। এর পরেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

জনশুমারির মেয়াদ বৃদ্ধি প্রসঙ্গে প্রকল্পের পরিচালক দিলদার হোসেন বলেন, সিলেট ও সুনামগঞ্জের কিছু এলাকায় মানবিক বিপর্যয় চলছে। অনেক মানুষের ঘরে ভাত নেই, না খেয়ে আছে। এসব মানুষের কাছে তথ্য চাওয়াটা অমানবিক হবে। বন্যার কারণে অনেক জায়গায় কাউন্ট করতে পারিনি। সেজন্য বন্যা দুর্গত এলাকায় জনশুমারির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি