এস-৫০০ মোতায়েনের নির্দেশ দিয়েছেন পুতিন

সময়: 7:53 am - June 22, 2022 | | পঠিত হয়েছে: 2 বার

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের নির্দেশ দিয়েছেন। এরইমধ্যে রুশ সামরিক বাহিনী এস-৫০০ মোতায়েনের প্রক্রিয়া শুরু করেছে।

মঙ্গলবার মস্কোর সামরিক কলেজ থেকে গ্রাজুয়েট সম্পন্ন করা একদল তরুণ ক্যাডেটের উদ্দেশে ভাষণ দেয়ার সময় পুতিন এই কথা জানান। তিনি বলেন, এস-৫০০ মোতায়েনের মধ্যদিয়ে সামরিক বাহিনীর যুদ্ধ-সক্ষমতা নির্ধারিত হবে। তিনি আরো বলেছেন, রাশিয়ার সেনা ও নৌবাহিনীকে বছরের পর বছর এমনকি কয়েক দশক ধরে যুদ্ধ করতে হতে পারে।

পুতিন বলেন, বিশ্বে এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সমান কোনো অস্ত্র নেই। দীর্ঘ-পাল্লার এই ব্যবস্থা তৈরি করা হয়েছে ক্ষেপণাস্ত্র ও বিমান ভূপাতিত করার জন্য। কিছুক্ষেত্রে এই ব্যবস্থা স্যাটেলাইট বিধ্বংসী কাজেও ব্যবহার করা হবে।

বিশ্বাস করা হয়, এস-৫০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পাল্লা হলো ৬০০ কিলোমিটার এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ উড়ন্ত লক্ষ্যবস্তুকে হাইপারসনিক গতিতে বাধা দিতে পারে।

এস-৫০০ ব্যবস্থার নির্মাণকারী প্রতিষ্ঠান আলমাজ-অ্যান্টে’র প্রধান ইয়ান নভিকভ বলেন, এস-৫০০ হয়ে উঠবে রাশিয়ার সামরিক বাহিনীর বিমান প্রতিরক্ষা সক্ষমতার প্রাণপ্রদীপ। তিনি এপ্রিল মাসে জানিয়েছিলেন, এই ব্যবস্থা ধারাবাহিকভাবে উৎপাদন করা হচ্ছে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর