সামরিক বিমানে মালদ্বীপ পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

সামরিক বিমানে করে দেশ ছেড়ে মালদ্বীপ পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। মঙ্গলবার (১২ জুলাই) দিবাগত রাতে একটি সামরিক বিমানে তিনি মালদ্বীপ গেছেন বলে জানিয়েছেন অভিবাসন কর্মকর্তারা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার মধ্যরাতে সামরিক বিমান অ্যান্তোনভ–৩২ বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৭৩ বছর বয়সী গোতাবায়া, তার স্ত্রী ও এক দেহরক্ষীসহ চার যাত্রী নিয়ে মালদ্বীপের উদ্দেশে যাত্রা করে।

এর আগে গোতাবায়া বিদেশ পালিয়ে যেতে চাইলে বিমানব্ন্দরে অভিবাসন কর্মকর্তাদের বাধার মুখে সে চেষ্টা ব্যর্থ হয়। পরে তিনি সমুদ্রপথেও দেশ ছাড়ার চেষ্টা করেন। বিমানবন্দরের অভিবাসন কর্মকর্তারা গোতাবায়ার পাসপোর্টে সিল মারতে রাজি না হওয়ায় মঙ্গলবার এই দ্বীপ দেশটি থেকে পালিয়ে যাওয়ার জন্য নৌবাহিনীর টহল নৌযান ব্যবহারের চেষ্টা করেছিলেন তিনি।

দেশটিতে চলমান অস্থিরতা এবং এর জেরে সাধারণ জনগণের ক্ষুব্ধ আন্দোলনের দাবানল আছড়ে পড়েছে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাসভবনে। গত শনিবার দেশটির শীর্ষ এই দুই নির্বাহীর বাসভবনের দখল নেন বিক্ষোভকারীরা, এখনও তারা সেখানেই অবস্থান করছেন।

বিক্ষোভকারীদের দাবির মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বুধবার পদত্যাগের প্রতিশ্রুতি দিয়েছেন। একই সঙ্গে ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরের পথ তৈরি করবেন বলে জানিয়েছেন তিনি। কিন্তু বিক্ষোভকারীরা বলছেন, পদত্যাগের আগে তারা দখলে নেওয়া বাসভবন ছাড়বেন না।

বৈশাখী নিউজ/ জেপা