হজের ফিরতি ফ্লাইট শুরু আজ

পবিত্র হজ পালন শেষে আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) রাত থেকে দেশে ফিরছেন বাংলাদেশের হাজিরা। বিমানের শিডিউল অনুযায়ী আগামী ৫ আগস্ট পর্যন্ত চলবে হাজিদের নিয়ে বিমানের ফিরতি ফ্লাইট। এসব তথ্য জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার।

বৃহস্পতিবার (১৪ জুলাই) তিনি জানান, পূর্ব নির্ধারিত শিডিউল অনুযায়ী সৌদিতে অবস্থানরত হাজিদের নিয়ে আজ রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসবে।

বৃহস্পতিবারের (১৪ জুলাই) আসা ফ্লাইটে বিমানের যাত্রী পরিবহন ক্ষমতা হচ্ছে ৪১৯ জন। আশা করা হচ্ছে শতভাগ যাত্রী নিয়েই হাজিদের ফিরতি ফ্লাইট সৌদি আরব থেকে যাত্রা করবে।

চলতি হজযাত্রীদের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ২৯ হাজার ৯৯২ জন হজযাত্রীকে সৌদি আরবে নিয়ে গিয়েছিল। আগামী ৫ আগস্ট পর্যন্ত এই হাজিদের দেশে ফিরিয়ে আনবে বিমান। এ জন্য মোট ৮০টি ফ্লাইট শিডিউল ঘোষণা করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বিমান বাংলাদেশ ছাড়াও হাজিদের ফিরতি যাত্রায় সৌদি এয়ারলাইন্স ও নাস এয়ার ফ্লাইট পরিচালনা করবে বলে জানা গেছে।
চলতি বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৩৯ জন হাজি পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে যান।

এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮৭টি ফ্লাইটে ২৯ হাজার ৯৯২ জন, সৌদি এয়ারলাইন্সের ৬৩টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৪ জন ও নাস এয়ারের ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন সৌদি আরব গেছেন। তিনটি এয়ারলাইন্সের মোট ফ্লাইটের সংখ্যা ১৬৪টি।

উল্লেখ্য, গত ৮ জুলাই পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। ৯ জুলাই সৌদি আরবে ঈদুল আজহা উদযাপনের মধ্যে দিয়ে এ বছরের হজ শেষ হয়।

এদিকে চলতি বছর হজে গিয়ে সৌদি আরবে এখন পর্যন্ত বাংলাদেশি ১৬ জন হজযাত্রী মারা গেছেন।

বৈশাখী নিউজ/ ইডি