পদত্যাগপত্র জমা দিয়েছেন গোতাবায়া রাজাপাকসে

অবশেষে পদত্যাগপত্র জমা দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) তিনি ওই পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে দেশটির দুটি সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে ই-মেইলের মাধ্যমে শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার বরাবর পদত্যাগপত্র পাঠিয়েছেন গোতাবায়া।

প্রেসিডেন্টের পদত্যাগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে আজ শুক্রবার (১৫ জুলাই) জানানো হবে বলে দেশটির গণমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে জানানো হয়েছে। শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকারের দপ্তর জানিয়েছে, স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্রটি পেয়েছেন। তবে ইমেইলের মাধ্যমে পাঠানো পদত্যাগপত্র স্পিকার গ্রহণ করবেন কি না, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

মঙ্গলবার রাতে বার শ্রীলঙ্কা থেকে একটি সামরিক বিমানের পালিয়ে মালদ্বীপে আশ্রয় নিয়েছিলেন গোতাবায়া রাজাপক্ষে। তবে সেখানে বসবাসরত শ্রীলঙ্কান নাগরিকদের বিক্ষোভের মুখে মালদ্বীপ ত্যাগ করতে বাধ্য হন। গোতাবায়া রাজাপাকসে এখন সিঙ্গাপুরে আছেন। আজ (বৃহস্পতিবার) সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি সিঙ্গাপুরে পৌঁছান।

এদিকে গোতাবায়ার পদত্যাগের খবরে মালদ্বীপ পার্লামেন্টের স্পিকার ও সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এক টুইটে লিখেছেন, প্রেসিডেন্ট গোতাবায়া পদত্যাগ করেছেন। আশা করি শ্রীলঙ্কা এবার থেকে সামনের দিকে এগিয়ে যেতে পারবে। দেশটির জনগণের জন্য আমার শুভকামনা।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গোতাবায়া অবতরণ করেছেন। তিনি আশ্রয় প্রার্থনা করেননি এবং তাকে কোনো আশ্রয় দেওয়া হয়নি। সিঙ্গাপুর সাধারণত আশ্রয়ের অনুরোধ মঞ্জুর করে না। এটা এখনও স্পষ্ট নয় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুরেই অবস্থান করবেন, নাকি অন্য কোথাও যাবেন।

বুধবার আনুষ্ঠানিকভাবে পদত্যাগের ঘোষণা দেওয়ার কথা ছিল গোতাবায়া রাজাপাকসের। কিন্তু তার আগেই মঙ্গলবার মধ্যরাতে সামরিক বাহিনীর বিমানে মালদ্বীপে পালিয়ে যান তিনি।

গোতাবায়ার দেশত্যাগের পর নিজেকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। সেই সঙ্গে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন। এদিকে বিক্ষোভকারীদের উপর কাঁদানে গ্যাসের নিক্ষেপের পর আহত হয়ে চিকিৎসাধীন একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন অর্ধশতাধিক।

বৈশাখী নিউজ/ ইডি