সৌদি আরবে পৌঁছেছেন জো বাইডেন

মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবে পৌঁছেছেন। শুক্রবার লোহিত সাগরের বন্দর নগরী জেদ্দায় পৌঁছানোর পর আঞ্চলিক গভর্নর তাঁকে স্বাগত জানান। সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন আল এখবারিয়ার বরাতে বার্তা সংস্থা রয়টার্স আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, বাইডেনকে মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল-ফয়সাল অভ্যর্থনা জানান। এসময় মার্কিন যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত রীমা বিনতে বান্দর আল সৌদসহ সৌদি আরবের অভ্যর্থনা দলের অন্যান্য উপস্থিত ছিলেন।

এর আগে এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছিল—তেল নিয়ে উত্তেজনা ও খাশোগি হত্যায় তীব্র সমালোচনার মধ্যে সৌদি আরবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জ্বালানি সরবরাহ, মানবাধিকার এবং নিরাপত্তা সহযোগিতা বিষয়ে আলোচনা করবেন। সৌদি আরবের সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপনের জন্য যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের এই সফর বলে মনে করা হচ্ছে। যদিও এর আগে তিনি দেশটিকে ‘পারিয়াহ’ বা অস্পৃশ্য রাষ্ট্রে পরিণত করার কথা বলেছিলেন।

বাইডেন প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের জানান, বাইডেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং যুবরাজ মোহাম্মাদ বিন সালমানসহ অন্যান্য সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

আরও জানানো হয়, প্রেসিডেন্ট প্রায় এক ডজন নেতার সঙ্গে দেখা করতে যাচ্ছেন এবং তিনি তাদের অভিবাদন জানাবেন, যেমনটি তিনি সাধারণত করে থাকেন।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক জামাল খাশোগির হত্যাকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগে সৌদি আরবকে ‘পারিয়াহ’ বা অস্পৃশ্য রাষ্ট্রে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। সৌদি যুবরাজ এই হত্যাকাণ্ডে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন। যদিও মার্কিন গোয়েন্দারা বলছেন, জামাল খাশোগিকে হত্যার বিষয়টি অনুমোদন দিয়েছিলেন মোহাম্মদ বিন সালমান।

বৈশাখী নিউজ/ ইডি