ফরিদপুরে ভূমি ও গৃহহীন ৪৯৯৪ পরিবার পাবে জমিসহ ঘর

ফরিদপুর প্রতিনিধি, তারেকুজ্জামান: ফরিদপুর জেলায় তিন পর্যায়ে মোট ৪৯৯৪ টি ভূমিহিন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদানের লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার এর সভাপতিত্বে জেলা প্রশাসনের এক প্রেস ব্রিফিং আজ সকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে মূল বক্তব্য পাঠ করেন অতিরক্ত জেলা প্রশাসক রাজস্ব মোসাম্মৎ তসলিমা আলী।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক দীপক কুমার রায়, ডি ডি এলজির আসলাম মোল্লা ফরিদপুর প্রেস ক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী, সহ ফরিদপুরের কর্মরত প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। প্রেস ব্রিফিং এ আগামী ২১ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভূমি ও ভূমি পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে সাংবাদিকদের জানানো হয়।

অনুষ্ঠানে জানানো হয় আগামী ২১ জুলাই বৃহস্পতিবার সকাল দশটায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ২৬ হাজার ২ শত ২৯ টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ গৃহ হস্তান্তর কর্মসূচি শুভ উদ্বোধন করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

এরই অংশ হিসেবে ফরিদপুর জেলার ৯ টি উপজেলার আশ্রয়ন দুই প্রকল্প হতে তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ৪৫৩ টি পরিবারের নিকট মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্স এর মাধ্যমে কবুলিয়ত সহ জমির খতিয়ান গৃহপ্রদানের ঘরের চাবি সহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

ইতিমধ্যে প্রথম পর্যায়ে ২০৩৫ টি দ্বিতীয় পর্যায়ে ১৫৭২ টি তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ৬৯৬ টি পরিবারকে ছবিসহ গৃহ প্রদান করা হয়েছে ফরিদপুর জেলা ৯ উপজেলায় ১৭২ টি একক স্থানে গৃহ নির্মাণের মাধ্যমে গৃহহীন দের পুনর্বাসন করা হয়েছে। একক গৃহ নির্মাণের লক্ষ্যে এ জেলায় ৭৪৮.৯ একর খাস জমি উদ্ধার করা হয়েছে যার বাজার মূল্য ২১৭ কোটি ৭৩ লক্ষ ৩৪ হাজার ৪৯১ টাকা ২১ শে জুলাই তারিখ উদ্বোধনযোগ্য ৪৫৩ টি ঘর সহ এ জেলায় এ পর্যন্ত মোট ৪৭৫৬ টি পরিবারকে প্রদান করা হয় তৃতীয় পর্যায়ে ১৬৫ টি পরিবারকে ক্রয় ক্রয়-কৃত জমিতে পুনর্বাসিত করার মাধ্যমে ১৩৮৭ টি ভূমি ও গৃহহীন পরিবার পাবে তাদের স্বপ্নের আবাসস্থল তারই ধারাবাহিকতায় নগরকান্দা উপজেলার ১২০টি ভূমিহীন গৃহহীন পরিবারকে ভূমিসহ গৃহ প্রদানের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে ই তো পূর্বে নগরকান্দা উপজেলায় প্রথম পর্যায়ে ২১৫ টি দ্বিতীয় পর্যায়ে ১১০ টি পরিবারসহ মোট ৪৪৫টি পরিবারকে পুনর্গঠন করা হয়েছে ফলে ওই পরিবারগুলো সকল সদস্য হয়ে উঠবেন এবং খুঁজে পাবেন নিজের পায়ে দাঁড়ানোর অবলম্বন।

১৩৮৭ টি ভূমিহীন পরিবারের যারা প্রধানমন্ত্রী উপহার গ্রহণ করবেন তাদের শিক্ষা স্বাস্থ্য কর্মসংস্থান সকল ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে প্রত্যেক উপজেলায় অধিকাংশ ক্ষেত্রে ঘরগুলোকে স্থানীয় গ্রোথ সেন্টারে নিকটবর্তী স্থানে স্থাপন করা হয়েছে প্রয়োজনের বিদ্যুৎ সুবিধা বিশুদ্ধ খাবার পানি উপজেলা প্রশাসনের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে।

এ মহৎ উদ্যোগে পর্যায়ক্রমে ফরিদপুর জেলা তালিকাভুক্ত সকল গৃহহীন পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রী পক্ষ থেকে গৃহ নির্মাণ করে উপহার হিসেবে দেয়া হবে যার ফলশ্রুতিতে এর একটি পরিবারও গৃহহীন থাকবে না গৃহ নির্মাণ কাজে সহযোগিতা করার জন্য মাননীয় সংসদ সদস্য উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা নির্বাহী অফিসার সহকারী কমিশনার ভূমি আইন শৃঙ্খলা বাহিনী উপজেলা প্রকৌশলী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংশ্লিষ্ট সকলকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

এছাড়া একুশে জুলাই জেলায় মোট ৪৫৩ টি গৃহ প্রদান করা হবে এর মধ্যে আলফাডাঙ্গা ৩৮ নগরকান্দা ১০ বোয়ালমারী ৪, ফরিদপুর সদর ১০০ সালথা ৯৮ মধুখালী ৪০ ভাঙ্গা ১৬৩।