ত্বকে যেসব ব্যবহার ক্ষতিকর

ত্বকের যত্নে আমরা অনেক সময় অনেক কিছুই না বুঝে ব্যবহার করে থাকি যা অনেক ক্ষতিকর। যা আমাদের স্কিন কে করে তোলে ড্যামেজ। সেই সাথে দেখা দিতে পারে ত্বকে নানান রকমের সমস্যা। আসুন জেনে নেই ত্বকে কি কি ব্যবহার করা থেকে বিরত থাকবেন।

# ত্বকে লেবু কখনইও সরাসরি ব্যবহার করা উচিৎ নয়। লেবু অত্যন্ত অ্যাসিডধর্মী। তাই লেবু ত্বকে সরাসরি ব্যবহার করলে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

# ব্রনের দাগ দূর করার জন্য আমরা অনেক সময় ত্বকে টুথপেস্ট ব্যবহার করে থাকি। টুথপেস্ট সরাসরি টুথপেস্ট ব্যবহার করা উচিত নয়। কারন ত্বকে টুথপেস্ট লাগালে মেলানিন বেশি হয় যা ত্বককে কালচে করে ফেলে। # শরীরের অতিরিক্ত লোম তুলে ফেলার জন্য আমরা ওয়াক্স ব্যবহার করে থাকি । তবে মুখে ওয়াক্স ব্যবহার করা একদমই উচিৎ কয়। সেক্ষত্রে ত্রেডিং করাতে পারেন।

# আমরা অনেক সময় ঘরয়া ভাবে চিনির স্ক্রাব তৈরি করে ব্যবহার করি ত্বকে। যা তসব ত্বকের জন্য মামানসই নয়। উলটো ত্বকের ক্ষতি করে। তাই সেন্সেটিভ স্কিন হলে চিনি ত্বকে সরাসরি স্ক্রাবিং না করাই ভালো।

# বাহিরে অনেক লকল কসমেটক প্রসাধনী রয়েছে। তাই ত্বকে প্রসাধনী ব্যবহার করার আগে অবশ্যই যাচাই বাছাই করে নিন। ভালো জায়গা থেকে ত্বকের ব্যবহার করা জিনিস গুলো কেনার চেষ্টা করুন।

# ত্বক অনুযায়ী এবং ত্বকের ধরন বুঝে ত্বকের জিনিস ব্যবহার করুন। নাহলে ত্বকে ক্ষতি হয়।

বৈশাখী নিউজ/ ইডি