তুরস্কের হামলায় ইরাকে নিহত ৮

আপডেট: July 21, 2022 |

ইরাকের উত্তরের দোহুক প্রদেশে তুরস্কের হামলায় ৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়া এ হামলায় আহত হয়েছেন আরও ২৩ জন।

বুধবার ইরাকের জাতীয় গণমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, ইরাকের কুর্দিস্থান ও তুরস্কের সীমানার কাছাকাছি জাখো নামের এলাকায় একটি রিসোর্টে ভয়াবহ এই বোমা হামলা চালানো হয়। এসময় যারা গেছেন তাদের বেশিরভাগই ছিলেন পর্যটক।

এ বিষয়ে অ্যাসোসিয়েট প্রেসকে মেয়র মুশির মোহাম্মদ জানান, এসময় অন্তত চারটি মিসাইল ছোঁড়া হয়। জাখো শহরের বারাখা এলাকার ওই রিসোর্টে। এটি আধা স্বায়ত্বশাসিত কুর্দিশ শাসিত একটি অঞ্চল। মৃতরা সবাই ইরাকি নাগরিক ছিলেন।

প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমি পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেইনের নেতৃত্বে একটি দল ঘটনাস্থলে পাঠিয়েছেন। তিনি এই ঘটনার তদন্তে একটি দলকেও নিয়োগ করেছেন।

কুর্দিশ প্রদেশে দক্ষিণের শহরগুলো থেকে অনেক পর্যটক অতিরিক্ত গরম সইতে না পেরে আসেন। এই এলাকাটি তুলনামূলক শীতল। এই পর্যটনস্থলগুলো তুরস্কের সামরিক ঘাঁটির কাছাকাছি অবস্থিত।

তুরস্ক নিয়মিত ইরাকের উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় ও সিরিয়ায় হামলা চালিয়ে থাকে এবং এর আগে তারা কমান্ডো পাঠিয়ে দীর্ঘমেয়াদী বিভিন্ন মিশন পরিচালনা করেছে। কুর্দিশ পিকেকে ও সিরিয়ান কুর্দিশ ওয়াইপিজি মিলিশিয়ার বিরুদ্ধে তারা এই আক্রমণ চালিয়ে থাকে বলে দাবি। আঙ্কারার কাছে এরা উভয়ই সন্ত্রাসী সংগঠন। পিকেকে তুরস্ক রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ১৯৮৪ সালে, এরপরই তারা অস্ত্র হাতে তুলে নেয়। এর আগে এই দ্বন্দ্বে প্রায় ৪০ হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছে। সূত্র: রয়টার্স

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর