চট্টগ্রামে সত্যজিৎ রায় স্মরণে চলচ্চিত্র উৎসব শুরু

আপডেট: August 6, 2022 |

ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে চট্টগ্রামে দুই দিনব্যাপি চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে।

শুক্রবার উৎসবের প্রথম দিন নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে সত্যজিৎ রায় পরিচালিত দুটি চলচ্চিত্র দেখানো হয়। এ উৎসবের আয়োজন করে চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্র। এতে সহায়তা করেছে চট্টগ্রামে সহকারি ভারতীয় হাই কমিশন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শৈবাল চৌধুরী এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক লোকপ্রিয় বড়ুয়া। এ সময় আলোচনা করেন কবি কমলেশ দাশগুপ্ত, সত্যজিৎ গবেষক আনোয়ার হোসেন পিন্টু, সংস্কৃতিজন ও লেখক আলম খোরশেদ, চলচ্চিত্র কর্মী মিজানুর রহমান এবং কবি মনিরুল মনির।

সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বাংলা চলচ্চিত্রের প্রাণ-পুরুষ সত্যজিৎ রায় বিশ্বের কাছে বাংলা চলচ্চিত্রকে পরিচিত করিয়েছেন। তার চলচ্চিত্রগুলো সবার জন্য শিক্ষণীয়। চলচ্চিত্র ছাড়াও বিভিন্নভাবে বাংলা সাহিত্য-সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন।

ভারতীয় সহকারি হাই কমিশনার রাজীব রঞ্জন বলেন, “বহুমুখী প্রতিভাবান এই মহান চলচ্চিত্রকারের জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে সহযোগিতা করতে পেরে আমরা আনন্দিত।”

উদ্বোধনের পর দেখানো হয় সত্যজিৎ রায়ের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘টু’ এবং পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র কাঞ্চনজঙ্ঘা।

শনিবার প্রদর্শিত হবে সকাল ১১টায় শতরঞ্জ কে খিলাড়ি, বিকাল ৩টায় পথের পাঁচালী, বিকাল ৩টা ১৫ মিনিটে অশনি সংকেত ও ৭টা ১৫ মিনিটে সত্যজিৎ রায় পরিচালিত শেষ চলচ্চিত্র আগন্তুক।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর