ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির ওপর হামলা

আপডেট: August 13, 2022 |

নিউইয়র্কে একটি অনুষ্ঠানে আলোচিত ঔপন্যাসিক সালমান রুশদিকে ছুরিকাঘাত করা হয়। ঘটনার পরপরই ছুরিকাঘাতকারীকে গ্রেপ্তার করেছে নিউইয়র্ক পুলিশ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় আজ শুক্রবার নিউইয়র্কে এক অনুষ্ঠানের মঞ্চে ওই হামলার শিকার হন। হামলাকারী ৭৫ বছর বয়সী এই লেখকের ঘাড়ে ছুরিকাঘাত করে। এই ঘটনার পরপরই অনুষ্ঠানস্থল খালি করে দেয় পুলিশ। রুশদিকে নিয়ে যাওয়া হয় স্থানীয় এক হাসপাতালে।

ঘটনার এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, শিতৌকা ইনস্টিটিউশনের ওই অনুষ্ঠানের মঞ্চে ছিলেন সালমান রুশদি। ওই সময় তাঁকে পরিচয় করিয়ে দিচ্ছিলেন অনুষ্ঠানের উপস্থাপক। ঠিক তক্ষুনি এক ব্যক্তি বেশ কয়েকবারের বাধা উপেক্ষা করেই মঞ্চে উঠে যান। তবে রুশদি আহত হয়েছিলেন কি না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সালমান রুশদির ওপর হামলার বিষয়ে শিতৌকা ইনস্টিটিউটের মুখপাত্র বলেছেন—‘আমরা এই মুহূর্তে একটি জরুরি পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি। এই বিষয়ে এখনই কোনো কিছু বিস্তারিত জানাতে পারছি না।’

উল্লেখ্য, সালমান রুশদিকে তাঁর লেখার জন্য ইরানি নেতৃবৃন্দ হত্যার ঘোষণা দিয়েছে ১৯৮৯ সালে। অবশ্য ইরান পরে এই ঘোষণা তুলে নেয়। সে সময় ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা প্রয়াত আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি সালমান রুশদির চতুর্থ উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’-এ ইসলামের বিরুদ্ধে অবমাননামূলক বিষয় রয়েছে উল্লেখ করে রুশদিকে হত্যা করার জন্য মুসলমানদের আহ্বান জানিয়ে ১৯৮৯ সালের ১৪ ফেব্রুয়ারি একটি ফতোয়া জারি করেন।’

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর