শিশুর জন্য মারাত্মক হতে পারে যে ৬ খাবার!

সময়: 12:25 pm - August 15, 2022 | | পঠিত হয়েছে: 1 বার

শৈশবেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগতে দেখা যায় অনেক শিশুকে। এ সমস্যায় ভুগতে শুরু করলে শিশুদের মলত্যাগ ভীষণ কষ্টকর হয়ে ওঠে। এ সমস্যা দেখা দিতে পারে ভুল কিছু খাবার খাওয়ার কারণে।

এমন সমস্যায় অভিভাবক হিসেবে আপনার জানা প্রয়োজন কোন খাবারগুলো শিশুর পেটে সমস্যা বা কোষ্ঠকাঠিন্যের কারণ হয়ে উঠতে পারে। আসুন, এ বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নিই আজকের আয়োজনে।

বিশেষজ্ঞরা বলছেন, যেসব শিশু এখনও তরল খাবার খাচ্ছে, তাদের এ সমস্যা দেখা দেয় না। তবে তরল খাবারের সঙ্গে স্বাভাবিক ও শক্ত খাবার যারা খাচ্ছে কিংবা খাওয়া শুরু করেছে, সেসব শিশুর মধ্যেই এ সমস্যা দেখা দিতে শুরু করে। এমন পরিস্থিতিতে আপনাকে শিমুর ডায়েট লিস্ট থেকে যেসব খাবার বাদ দিতে হবে সেগুলো হলো:

১. শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যার কারণ হয়ে উঠতে পারে এমন খাবারের মধ্যে তালিকায় প্রথমে রয়েছে কাঁচকলার নাম। রান্নায় বা যেকোনোভাবে শিশুকে কাঁচকলা খাওয়ার পরিবর্তে পাকা কলা খাওয়ান। পাকা কলা শিশুর কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে দারুণ কাজ করে।

২. কাঁচকলার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের কারণের মধ্যে রয়েছে গাজরের নামও। তাই শিশুকে এই খাবারটি না খাইয়ে খাওয়াতে পারেন কমলার রস।

৩. আপেলকে একজন ডাক্তারের সঙ্গে তুলনা করা হয়। তবে শিশু কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগলে আপেল খাওয়ানোর অভ্যাস আপনার শিশুকে বিপদের মুখে ঠেলে দিতে পারে। তাই আপেলের পরিবর্তে বেছে নিতে পারেন নাশপাতি।

৪. পনিরে ফাইবারের পরিমাণ কম থাকায় শিশুর খাওয়ার জন্য এ খাবারটিও উপযোগী নয়।

৫. কম ফাইবার থাকায় সাদা পাউরুটিও শিশুর জন্য নিরাপদ নয় বলে মনে করছেন শিশু বিশেষজ্ঞরা।

৬. দই একটি পুষ্টিকর খাবার। এ খাবারটি যেকোনো খাবারকে দ্রুত হজম করতে সাহায্য করে। কিন্তু এই দই খাবারের ওপর একটি আঠালো প্রভাব ফেলে, যা শিশুদের কোষ্ঠকাঠিন্যের কারণ হয়ে দাঁড়ায়। তাই অভিভাবক হিসেবে এই খাবারগুলো থেকে আপনার আদরের শিশুকে দূরে রাখুন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর