‘ব্যাটেল অব মাইন্ডস’র চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ দল

সময়: 8:01 pm - August 18, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

দেশের শীর্ষ মেধাবীদের অংশগ্রহণে অনুষ্ঠিত সবচেয়ে কাঙিক্ষত প্রতিযোগিতা “ব্যাটেল অব মাইন্ডস” এর ১৯তম সংস্করণ সফলভাবে সমাপ্ত হয়েছে। কয়েক মাসব্যাপী বেশ কিছু রাউন্ডে চ্যালেঞ্জ মোকাবিলার পর এবার চলতি বছরের চ্যাম্পিয়নদের নাম ঘোষণা করা হয়েছে।

রাজধানীর এক পাঁচ তারা হোটেলে গতকাল  বুধবার (১৭ আগস্ট) অনুষ্ঠিত বর্ণাঢ্য গ্র্যান্ড ফিনালে’তে অংশগ্রহণকারী অপর চার দলকে হারিয়ে চূড়ান্ত বিজয়ী হবার গৌরব অর্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ-র দল ড্রোগো (সৈয়দ শাদাব তাজওয়ার, তাসমিম সুলতানা নওমী ও সাদীদ জুবায়ের মোরশেদ)।

প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় রানার আপ হয়েছে যথাক্রমে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস- এর দল স্ট্রেঞ্জার্স (ফাইয়াজ লাবিব, নাফিস কাজী ও শাফকাত তানজীম আহমদ) এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দল রক, পেপার সিজর্স (মাশরুর আহমেদ জিদান, আদিলা আহমেদ ও তানভীর সিফাত)।

অন্য ২৬টি দেশের সঙ্গে বাংলাদেশকে বৈশ্বিক প্ল্যাটফর্মে প্রতিনিধিত্ব করার লক্ষ্যে এ বছর ২০টি বিশ্ববিদ্যালয়ের ১ হাজারের বেশি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বৈশ্বিকভাবে বিজয়ী দলটি তাদের ব্যবসায়িক উদ্যোগের জন্য প্রাথমিক তহবিল বা সিড ফান্ডিং লাভ করবেন।

গ্র্যান্ড ফিনালে’তে উপস্থিত বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ তার বক্তব্যে নতুন প্রজন্মের মেধার পরিচর্যায় এই ধরনের ট্যালেন্ট প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা ও তরুণদের দক্ষ পেশাদার হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিএটি বাংলাদেশের চেয়ারম্যান গোলাম মইন উদ্দীন, ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনীম, মানবসম্পদ বিভাগের প্রধান জনাব সাদ জসীমসহ প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা।

এ বছরের ‘ব্যাটেল অব মাইন্ডস’ প্রতিযোগিতার অংশগ্রহণকারীরা তিনটি ইএসজি (এনভায়রনমেন্ট, সোস্যাল,গভর্ন্যান্স) থিম- বৃত্তাকার অর্থনীতি (সার্কুলার ইকোনমি), কর্মক্ষেত্রের ডিজিটালাইজেশন এবং ব্লকচেইন এর মধ্যে থেকে যেকোনো একটি থিম বাছাইয়ের পর স্বকীয় ব্যবসায়িক সমাধান প্রয়োগ করে সে বিষয়ে সমস্যা মোকাবিলার চেষ্টা করেন। বিজয়ী দলের ব্যবসা বিষয়ক সমাধানটি ছিল টেক্সটাইল বর্জ্য ব্যবহার করে স্যানিটারি ন্যাপকিন প্রস্তুত করা।

২০০৪ সাল থেকে বিএটি বাংলাদেশ দেশজুড়ে এই ট্যালেন্ট প্ল্যাটফর্মের আয়োজন করে আসছে। করোনা মহামারির কারণে বিগত দুই বছর এই প্রতিযোগিতা ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়। তবে এ বছর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে গ্র্যান্ড ফিনালের মাধ্যমে “ব্যাটেল অব মাইন্ডস” ফিরে এসেছে নিজস্ব আমেজে।

Share Now

এই বিভাগের আরও খবর