ভারত এই প্রথম রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল

আপডেট: August 26, 2022 |

ইউক্রেনে হামলা চালানোর পর থেকেই রাশিয়ার বিপক্ষে কখনও কথা বলেনি ভারত। এক প্রকার নিরবে রাশিয়াকে সমর্থন দিয়ে আসছিল ভারত। কিন্তু গত বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিপক্ষে ভোট দিয়ে আলোচনার জন্ম দিয়েছে ভারত।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করলে বিশ্বের বিভিন্ন দেশ এর তিব্র নিন্দা জানায়। এছাড়া রাশিয়াকে নিন্দা জানাতে বা নিষেধাজ্ঞা আরোপ করতে এর আগে জাতিসংঘে একাধিকবার ভোটাভুটি হয়েছে। কিন্তু প্রতিবারই ভারত ভোটদানে বিরত থেকেছে। এতে আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশের বিরাগভাজন হতে হয়েছে ভারতকে।

বুধবার ইউক্রেনের স্বাধীনতার ৩১তম বার্ষিকী ছিল। ওই দিনই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ছয় মাস পূর্তি ছিল। ফলে এ সংঘাত বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকের শুরুতে জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভাসিলি এ নেবেনজিয়া নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ভার্চ্যুয়ালি অংশগ্রহণের বিরোধিতা ও উদ্বেগ জানিয়ে আনুষ্ঠানিক ভোটাভুটির অনুরোধ করেন।

ভোটে ভারতসহ ১৩টি দেশ জেলেনস্কির অংশগ্রহণের পক্ষে ভোট দেয়। স্বাভাবিকভাবেই রাশিয়া বিপক্ষে ভোট দিলেও দেশটির মিত্র চীন ভোটদানে বিরত ছিল। রাশিয়া ও চীন ছাড়াও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদেশ হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর