পাকিস্তানের বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটছে

আপডেট: August 28, 2022 |

পাকিস্তানের বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটছে। এই মুহূর্তে দেশটির অর্ধেকের বেশি অঞ্চল পানির নিচে তলিয়ে গেছে বলে শনিবার জানিয়েছে বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, বন্যায় মৃতের সংখ্যা এখন এক হাজার ছুঁইছুঁই। এদের মধ্যে ৩০০ শিশু রয়েছে। বন্যার কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় তিন কোটি ৩০ লাখ মানুষ, যারা পাকিস্তানের মোট জনগোষ্ঠীর ১৫ শতাংশ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ শনিবার (২৭ আগস্ট) সিন্ধু প্রদেশের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে বলেন “দুর্যোগের মাত্রা” প্রত্যাশার চেয়েও বড়। এখানে আগস্টের গড় বৃষ্টিপাত প্রায় আট গুণ হয়েছে।

এদিকে শুক্রবার পাকিস্তান কর্তৃপক্ষ জরুরি বন্যা পরিস্থিতি ঘোষণা করেছিল। শনিবার সোয়াত জেলার অতিরিক্ত উপকমিশনার আবরার ওয়াজির জানিয়েছেন, জেলার বিভিন্ন স্থানে বন্যা ও ভূমিধসে ১৫ জনের মৃত্যু হয়েছে। এর আগের দিন মৃতের সংখ্যা ছিল ১২। বন্যার কারণে ১৩০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে এবং ১৫টি সেতু পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

শনিবার খাইবার পাখুতনখাওয়ার নওশেরা এলাকার বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিয়েছে। কারণ কাবুল নদীর পানি তিন লাখ কিউসেক বেড়েছে বলে জানিয়েছেন আবরার ওয়াজির।

বিবিসি জানিয়েছে, অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে দক্ষিণ পাকিস্তানে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। ওই অঞ্চলের মধ্যে সিন্ধু প্রদেশের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। বাস্তুচ্যুত হয়েছে এখানকার হাজার হাজার মানুষ।

সূত্র: বিবিসি

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর