আগামীকাল শিল্পকলায় “মাধব মালঞ্চী”

আপডেট: August 31, 2022 |

আবারও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চায়ন হতে যাচ্ছে থিয়েটার আর্ট ইউনিটের নাটক ‘মাধব মালঞ্চী’। মৈমনসিংহ গীতিকা অবলম্বনে বিভাস চক্রবর্তী রচিত নাটকটির নির্দেশক রোকেয়া রফিক বেবী।

আগামীকাল বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭ টায় নাট্য দল থিয়েটার আর্ট ইউনিটের “মাধব মালঞ্চী” নাটকটির ৩৬ তম প্রযোজনার ৭ম প্রদর্শনী হতে যাচ্ছে।

নাটকটিতে দেখা যাবে, দুর্লভ রাজার ছোট পুত্র মাধব। রানির মৃত্যুর পর রাজা এই মাধবকে লালন-পালনের দায়িত্ব দেন তার বড় পুত্রবধূ চন্দ্রবনকে। কিন্তু হঠাৎ অসুস্থ হয়ে দুর্লভ রাজা মৃত্যুবরণ করার সঙ্গে সঙ্গে রাজা হবার বাসনায় রাজপুত্রদের মধ্যে শুরু হয় সংঘর্ষ।

ভবিষ্যত রাজা ঠিক করার জন্য গণনা করা হয় এবং তিনবারই গণনায় মাধবের নাম আসে। ক্ষুব্ধ বড় ভাইদের পথের কাঁটা দূর করবার জন্য মাধবকে মেরে ফেলার পরিকল্পনা জেনে যায় চন্দ্রবন। আদরের দেবরকে রক্ষা করার জন্য চন্দ্রবন মাধবকে পাঠিয়ে দেয় দূর দেশে।

বহু চড়াই উতরাই পেরিয়ে মাধব বলরাজার আশ্রয়ে বড় হতে থাকে। বিয়ে ঠিক হয়ে যাওয়া রাজার অপরূপ সুন্দরী কন্যা মালঞ্চী প্রেমে পড়ে সুদর্শন মাধবের। সে মাধবকে এক শর্ত দেয়। যদি সে এক রাতের মধ্যে মন পবনের নাও নিয়ে গুড়গুড়ি গাছের নিচে অপেক্ষা করতে পারে, তবে মালঞ্চী বাবার রাজত্ব ছেড়ে চলে আসবে।

শর্তে রাজি হয় মাধব, কিন্তু বিচ্ছেদের সুর থেকেই যায়। মাধবকে হারিয়ে ফেলে মালঞ্চী। পুরুষের রূপ ধরে সিপাহী সেজে দেশ-বিদেশে মাধবকে খুঁজে বেড়ায়। খুঁজতে খুঁজতে বুইট্রাল রাজার রাজত্বে চাকরি নেয়। রাজা সিপাহী বেশি মালঞ্চীর কাছে রাজকন্যাকে সঁপে দিতে চায়। মালঞ্চী আরেক সঙ্কটে পড়ে যায়। আর এভাবেই এগিয়ে চলবে নাটকের কাহিনি।

এ নাটকের অভিনয় করবেন মেহমুদ সিদ্দিকী লেলিন, ইন্দ্রানী ঘটক, দোলন, ফারহানা, ফুয়াদ, প্রদীপ ও মোকাদ্দেম সহ আরও অনেকে।

Share Now

এই বিভাগের আরও খবর