রক্তচাপ নিয়ন্ত্রণে যেসব মসলা উপকারী

সময়: 11:42 am - September 2, 2022 | | পঠিত হয়েছে: 2 বার

রক্তচাপ নিয়ন্ত্রণে লবণ খাওয়া কমানোর পাশাপাশি বিভিন্ন মসলা যোগ করলে ভালো ফলাফল পাওয়া যায়। খাবারের নানান উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ, দুশ্চিন্তা হ্রাস ও মানসিক প্রশান্তিতে সহায়তা করে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’য়ের উদ্ধৃতি দিয়ে ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, দৈনিক ২৩০০ মি.লি. গ্রামের বেশি সোডিয়াম গ্রহণ করা ঠিক নয়। হাইপারটেনশন আছে বা ছিল এমন প্রাপ্ত বয়স্কদের দৈনিক সোডিয়ামের চাহিদা ১৫০০ মি.লি. গ্রামের বেশি নয়।

এক চা-চামচ খাবার লবণে ২,৩২৫ মি.লি. গ্রাম সোডিয়াম থাকে যা গড়ে প্রাপ্ত বয়স্কদের দৈনিক চাহিদার চেয়ে ২৫ মি.লি. গ্রাম বেশি। খাদ্যাভ্যাস থেকে লবণ বাদ দিয়ে অন্যান্য স্বাদের খাবার খাওয়ার অভ্যাস গড়তে পারলে শরীর সুস্থ থাকে। পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

হলুদ: নিউ ইয়র্ক’য়ের নিবন্ধিত পুষ্টিবিদ সিডনি গ্রিনি একই প্রতিবেদনে বলেন, হলুদ প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ সুস্বাদু মসলা। রান্নায় এর ব্যবহার অন্যান্য খাবারের পুষ্টিগুণ বাড়ায়।

মিষ্টি আলুর মত পুষ্টিকর খাবারে হলুদ যোগ করা পটামিসামের মাত্রা বাড়িয়ে প্রাকৃতিকভাবে রক্তচাপ কমাতে সহায়তা করে।

তিনি, হলুদ ও কালো গোল মরিচ একসঙ্গে খাওয়ার পরামর্শ দেন। এতে করে দেহে পুষ্টি উপাদান সহজেই শোষিত হয়।

রসুনের গুঁড়া: খাবারের স্বাদ বাড়ায় চমৎকার ভাবে। এ বিষয়ে গ্রিনি বলেন, রসুন খাবারের স্বাদ বাড়ায় এবং রোগপ্রতিরোধ ক্ষমতা উন্নত করে।

এক চা-চামচ রসুন গুঁড়ায় রয়েছে ১.৮৬ মি.লি. গ্রাম সোডিয়াম। যেখানে এক চা-চামচ খাবার লবণে ২,৩৬০ মি.লি. গ্রাম সোডিয়াম থাকে।

তবে রান্নায় রসুনের গুঁড়া ব্যবহারে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। প্রথমেই নিশ্চিত হয়ে নেওয়া প্রয়োজন, যেটা ব্যবহার করা হচ্ছে তা আসলেই রসুনের গুঁড়া কিনা। খাবারে রসুনের গুঁড়া যোগ করা আর মসলাদার সোডিয়াম যেমন- ‘গার্লিক সল্ট’ যোগ করা এক নয়।

প্রতি চামচ গার্লিক লবণে ১,৯৬০ মি.লি. গ্রাম সোডিয়াম থাকে। সোডিয়াম গ্রহণে সতর্কে হলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

স্মোকড পাপরিকা: স্মোকড পাপরিকা’ বা টালা লাল মরিচের গুঁড়া খাবারের স্বাদ বাড়ায় এবং কোনো রকম সোডিয়াম বা সংরক্ষক ছাড়াই খাবারে ‘স্মোকি’ স্বাদ আনে, বলেন গ্রিনি।

তিনি আরও বলেন, এর স্বাস্থ্যপোকারিতা পেতে, রক্তের শর্করা নিয়ন্ত্রণ ও প্রদাহের বিরুদ্ধে কাজ করতে সবসময় এবং পর্যাপ্ত পরিমাণে তা খেতে হবে। যাদের উচ্চ রক্তচাপের ও অতিরিক্ত ক্ষুধার সমস্যা রয়েছে তাদের খাবারে স্মোকি, মসলাদার ও কড়া স্বাদযুক্ত টালা লাল মরিচের গুঁড়া যোগ করা উপকারী।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর