ট্রাম্প সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি : বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মন্তব্য করে বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের মেক আমেরিকা গ্রেট এগেইন (মাগা) মতাদর্শের সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) পেনসিলভানিয়ায় একটি প্রাইমটাইম বক্তৃতায় তিনি এই মন্তব্য করেন।

বাইডেন বলেন, “মাগা সমর্থকরা দেশটাকে পিছনের দিকে নিয়ে যেতে বদ্ধপরিকর। মেক আমেরিকা গ্রেট এগেইন মতাদর্শে বিশ্বাসী রিপাবলিকানরা একটি চরমপন্থার প্রতিনিধিত্ব করে যা আমাদের রাষ্ট্রের ভিত্তিকে হুমকির মুখে ফেলে দিয়েছে।”

গত বছরের জানুয়ারিতে মার্কিন ক্যাপিটলে হামলার কথা স্পষ্ট উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেন, “আমেরিকাতে রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। কোনো সময়েই ছিল না। কখনোই হবে না। মাগা বাহিনী এই দেশটিকে পেছনে নিয়ে যাওয়ার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।”

বাইডেন আরও বলেন, “যুক্তরাষ্ট্রের সাম্য, ভ্রাতৃত্ব এবং গণতন্ত্র আক্রমণের মুখে। তবে এই হুমকি মোকাবিলা করার ক্ষমতা আমাদের হাতেই রয়েছে।”

তিনি বলেন, “দীর্ঘদিন ধরে, আমরা নিজেদেরকে আশ্বস্ত করেছি যে আমেরিকান গণতন্ত্র স্থায়ী ভিত্তির ওপরে দাঁড়িয়ে আছে। কিন্তু এখন আর তা নয়। আমাদের এটিকে রক্ষা করতে হবে। এটিকে রক্ষা করুন। এর জন্য ঐক্যবদ্ধ হন।”

ভাষণে আমেরিকার জনগণের অধিকার এবং নির্বাচনের স্বাধীনতা কিভাবে এখনও ‘আক্রমণের শিকার’ সে প্রসঙ্গটিও তুলে ধরেন বাইডেন। তিনি স্পষ্ট ভাষায় জানান, আমেরিকার জনগণ তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের স্বাধীনতা সুরক্ষিত রাখতে চায়।

এদিকে বাইডেনের এমন মন্তব্যের সমালোচনা করেছেন শীর্ষস্থানীয় রিপাবলিকান কেভিন ম্যাকার্থি। তিনি বলেন, বাইডেন আমেরিকার আত্মাকে মারাত্মকভাবে আহত করেছেন।

বৈশাখী নিউজ/ ইডি