ব্যক্তিগত কাজে ব্যাংকের গাড়ি ব্যবহার করা যাবে না

আপডেট: September 6, 2022 |

বৈশ্বিক অর্থনীতির বর্তমান প্রেক্ষাপটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যয় কমাতে আরও একটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ–সংক্রান্ত একটি পরিপত্র জারি করে দেশের সব তফসিলি ব্যাংককে নির্দেশনা দিয়েছে। এতে বলা হয়েছে, জ্বালানি (পেট্রল, ডিজেল, গ্যাস ইত্যাদি), অয়েল ও লুব্রিকেন্টের ব্যবহার ২০ শতাংশ বা তার বেশি কমিয়ে আনার ব্যবস্থা চলমান রাখতে হবে। এ ক্ষেত্রে বরাদ্দ করা জ্বালানির অপব্যবহার (যেমন ব্যক্তিগত কাজে বিধিবহির্ভূতভাবে অফিসের গাড়ি ব্যবহার, প্রাধিকার–বহির্ভূত গাড়ি বরাদ্দ ইত্যাদি) রোধকল্পে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিতে হবে।

এ ছাড়া বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ বা আরও বেশি কমাতে কার্যকর ব্যবস্থা জোরদার করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, বিদ্যুতের অপব্যবহারের ক্ষেত্রগুলো (যেমন প্রাধিকারের বাইরে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার, অপ্রয়োজনীয় বাতি প্রজ্বলন, গিজার, বৈদ্যুতিক কেটলি, বৈদ্যুতিক সরঞ্জামের অধিক ও অপ্রয়োজনীয় ব্যবহার ইত্যাদি) চিহ্নিত করে বিদ্যুৎ সাশ্রয়ে ব্যবস্থা নিতে হবে।

এর আগে জুলাই মাসের শেষ সপ্তাহে বাংলাদেশ ব্যাংক পেট্রল, ডিজেল, গ্যাস, অয়েল ও লুব্রিকেন্টের জন্য বরাদ্দ করা অর্থের ২০ শতাংশ ব্যয় সাশ্রয় করতে বলেছিল। সে ক্ষেত্রে চলতি বছরের ৬ মাসে ১০ শতাংশ ও আগামী বছরের প্রথম ৬ মাসে ১০ শতাংশ ব্যয় কমাতে বলা হয়। আর বিদ্যুৎ খাতে বরাদ্দ করা অর্থের ২৫ শতাংশ সাশ্রয়ের নির্দেশনা দিয়েছিল।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর