শীর্ষ বৈঠকে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

আপডেট: September 6, 2022 |

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে শীর্ষ পর্যায়ের বৈঠক ও দ্বিপাক্ষিক আলোচনা শুরু হয়েছে।

সফরসূচি অনুযায়ী দিল্লির হায়দরাবাদ হাউসে স্থানীয় সময় বেলা ১১টা ৩৫ মিনিটে এ বৈঠক শুরু হয়।

দুই দফায় ১২টা ৫৫ মিনিট পর্যন্ত এ বৈঠক হবে। বৈঠকে একান্ত কথা বলবেন দুই সরকারপ্রধান। এ ছাড়া দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রতিনিধি পর্যায়েও আলোচনা হবে।

বহুল আকাঙ্ক্ষিত এ বৈঠকে বাংলাদেশ দীর্ঘমেয়াদি জ্বালানি সহায়তা, নিত্যপণ্যের নিশ্চিত সরবরাহ, আরোপিত বাণিজ্যিক বাধা অপসারণ, আঞ্চলিক কানেকটিভিটি, বিবিআইএন কার্যকর, নেপাল ও ভুটানের জন্য বাংলাদেশের বন্দর ব্যবহারের নিশ্চয়তা চাইতে পারে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্রগুলো। পাশাপাশি বাংলাদেশ পরিবর্তিত বিশ্বে কূটনীতি, ব্যাবসা-বাণিজ্য ও জ্বালানি নিরাপত্তা ও রোহিঙ্গাদের ফেরাতে ভারতের জোর সহায়তা চাইতে পারে বলেও জানিয়েছে সূত্রগুলো।

অন্যদিকে ভারত চাইতে পারে যেকোনো মূল্যে বাংলাদেশকে চীনের বলয় থেকে রক্ষা করতে। এ জন্য সামরিক সরঞ্জাম সরবরাহ, যৌথ সমরাস্ত্র তৈরি কারখানা, পণ্য সরবরাহের গাইডলাইন তৈরি ও সমন্বিত বাণিজ্যিক কাঠামো বা সেপা চুক্তির ঘোষণা চাইতে পারে দেশটি।

বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে পানিসহ সব অমীমাংসিত সমস্যা সমাধান নিয়েও। তার আগেই ভারতকে ‘বিশ্বস্ত বন্ধু’ আখ্যা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার রাতে এক অনুষ্ঠানে তিনি আরও বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে তার সম্পর্ক রাজনীতির ঊর্ধ্বে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, দুই প্রধানমন্ত্রীর বৈঠকে ভারতের উদ্বৃত্ত জ্বালানি তেল আমদানি করার প্রস্তাব দেবে বাংলাদেশ।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর