অপরাজিতার ৬ বছর পূর্তি উদযাপন

আপডেট: April 28, 2024 |

দেশকে সবুজায়ন করে গড়ে তুলতে বৃক্ষরোপণ নিয়ে কাজ করা সামাজিক সংগঠন অপরাজিতার ৬ষ্ঠ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। রাজধানীর উত্তরায় একটি অভিজাত হোটেলে অপরাজিতার সদস্য ও প্রতিনিধিদের উপস্থিতিতে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে উৎসব মুখোর পরিবেশে এ আয়োজন করা হয়।

শনিবার (২৪ এপ্রিল) আয়োজিত এ অনুষ্ঠানে সারাদেশের অপরাজিতার সদস্যরা অনুষ্ঠানে যোগ দেন। এ সময় পার্শ্ববর্তী দেশ ভারতের বৃক্ষ প্রেমী অতিথিরাও উপস্থিত ছিলেন। অতিথিদের  মধ্যে বৃক্ষ রোপণে সারাদেশে বিভিন্ন ভাবে ভূমিকা রাখায় দেওয়া হয় সম্মাননা ক্রেস্ট। সাথে উপহার ছিল পরিবেশ বান্ধব গাছ।

এ সময় অপরাজিতার উদ্যোক্তা কলি নাহার বলেন, অপরাজিতা একটি সোশ্যাল মিডিয়া ফেসবুকে বৃক্ষ প্রেমিদের নিয়ে কাজ করে। আমরা বৃক্ষ রোপণে সাধারণ মানুষকে উৎসাহিত করে থাকি । সবাই যদি গাছ লাগানোর চর্চা করে তাহলে আসলে সবুজে ভরে যাবে আমাদের এই পৃথিবী। আমরা এই পর্যন্ত নিজেদের অর্থায়নে প্রায় ২ লক্ষাধিক গাছ বিতরণ করেছি সারাদেশে।

কলি বলেন, অপরাজিতা দেশের বিভিন্ন স্কুলে ক্যাম্পেইন শুরু করেছে যেখানে শিশুদের গাছ রোপণে উৎসাহিত করা হচ্ছে। সেখানে আমরা ফ্রিতে গাছ বিতরন করেছি। সামনে আমাদের ইচ্ছা রয়েছে কলেজ বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন চালানোর। সবাই যদি একটা গাছ কেটে ৫টা গাছ রোপণ করে তাহলে হয়ত প্রকৃতি আরও সুন্দর হবে।

আজ খুবই আনন্দের দিন উল্লেখ করে অপরাজিতার প্রধান উদ্যোক্তা ইঞ্জিনিয়ার জেরিন ওশিন বলেন, অপরাজিতা নিজস্ব অর্থায়নে কাজ করছে যা তুলনামূলক অনেক ছোট পরিসরে। দেশে আরও অনেক সংগঠন বৃক্ষরোপণ নিয়ে কাজ করছে। আমি আহব্বায়ন জানাবো আমরা সকল এক সাথে কাজ করলে আরও বড় পরিসরে হয়ত করতে পারব।

জেরিন ওশিন আরও বলেন,ছোট বেলা থেকেই আমার গাছ রোপণের প্রতি ভালোবাসা ছিল। সেখান থেকেই এমন উদ্যোগ নেওয়া।  আমাদের ফেসবুকে অপরাজিতার প্রায় ৬০ হাজার সদস্য রয়েছে । তাদের প্রচেষ্টায় আজ অপরাজিতা ৬ বছর পূর্তি উৎযাপন করতে পারছে।

উল্লেখ্য,   ফেসবুক মেটা থেকে ইতোমধ্যে স্বীকৃতি পেয়েছে অপরাজিতা গ্রুপ।  বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ এবং শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করে আলোচনায় এসেছে অপরাজিতা। তাদের এমন ভাল কাজ কে সাধুবাদ জানিয়ে উৎসাহিত করেছে সচেতন সমাজ।

Share Now

এই বিভাগের আরও খবর