পালিয়ে যাওয়া ঠেকাতে সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নেয়নি রাশিয়া

আপডেট: September 27, 2022 |

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে নতুন করে সেনা সমাবেশের ঘোষণা দিয়েছে ক্রেমলিন। এমন পরিস্থিতিতে দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছেন অনেকে। তাদের ঠেকাতে সীমান্ত বন্ধ করা হবে কিনা সে বিষয়ে এখন কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। খবর আল জাজিরা’র

সীমান্ত বন্ধের বিষয়ে জানতে চাওয়া হলে ক্রেমলিনের একজন মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, “এ সম্পর্কে আমি কিছুই জানি না। তবে সীমান্ত বন্ধের বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।”

গত সাত মাস ধরে ইউক্রেনের সঙ্গে চলা যুদ্ধে দুর্বল হয়ে পড়েছে রাশিয়া। এমন পরিস্থিতির মধ্যে গত সপ্তাহে কয়েক লাখ রিজার্ভ সৈন্য সামাবেশের ডাক দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকেই দেশটির মধ্যে বিশৃঙ্খলা দেখা দিয়েছে। অনেকে সেনাবাহিনীতে যোগ দেওয়ার ভয়ে দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছেন। ফলে প্রশ্ন উঠেছে ক্রেমলিন কী তাদের পালিয়ে যাওয়া ঠেকাতে সীমান্ত বন্ধ করবে?

ইতোমধ্যে বিমানের টিকিট বিক্রি শেষ হয়ে গেছে। এখন অনেকে গাড়ি নিয়ে সীমান্ত পাড়ি দিচ্ছে। রাশিয়ার পার্শ্ববর্তী দেশ জর্জিয়াতে প্রবেশের জন্য রাশিয়ান কোনো ভিসা প্রয়োজন হয় না। এজন্য সীমান্তে গাড়ির দীর্ঘ জট লেগেছে।

রাশিয়া থেকে সীমান্ত অতিক্রম করে জর্জিয়াতে পালিয়ে যাওয়া একজন এপি নিউজ এজেন্সিকে বলেন, যে যুদ্ধে মানুষকে মরতে হয় সে যুদ্ধ আমরা চাই না। আমরা অনেকে আতঙ্গে আছি।

শুধু জর্জিয়া সীমান্তে নয়, দীর্ঘ গাড়ির সারি রয়েছে কাজাখস্তান এবং মঙ্গোলিয়া সীমান্তেও।

রাশিয়ার একজন বিজ্ঞ আইনজীবী বলেন, যাদের যুদ্ধে যোগদানের সুযোগ আছে তাদেরকে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা উচিত।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর