বিপুল ভোটে ইউএনএইচআরসি সদস্য হলো বাংলাদেশ

আপডেট: October 12, 2022 |

জাতিসংঘ মানবাধিকার পরিষদের (ইউএনএইচআরসি) ২০২৩-২৫ মেয়াদের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ১৮৯টি ভোটের মধ্যে ১৬০টি ভোট পেয়ে পরবর্তী তিন বছরের জন্য মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদ হলে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি আসনের বিপরীতে এবার বাংলাদেশসহ ৬টি দেশ প্রতিদ্বন্দ্বিতা করে। অন্য দেশগুলো- মালদ্বীপ, ভিয়েতনাম, কিরগিজস্তান, আফগানিস্তান ও দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ ছাড়াও এ অঞ্চল থেকে সদস্য নির্বাচিত হয়েছে মালদ্বীপ, ভিয়েতনাম ও কিরগিজস্তান।

এ নির্বাচনে নতুন করে ১৪টি দেশ মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে। জাতিসংঘের ৪৭ সদস্যের এই সংস্থায় এ নিয়ে পঞ্চমবারের মতো সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ। এর আগে চার মেয়াদে ২০০৬, ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে বাংলাদেশ পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিল।

জাতিসংঘ সাধারণ পরিষদ হলে ভোট গ্রহণের সময় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ভোটগ্রহণ শেষে তিনি বলেন, জাতিসংঘ মানবাধিকার পরিষদে এশিয়া–প্যাসিফিক গ্রুপে সর্বোচ্চ ভোট পেয়ে বাংলাদেশ সদস্য নির্বাচিত হয়েছে। জাতিসংঘের ১৯৩ সদস্য দেশের মধ্যে ১৮৯ দেশ ভোট দেয়। বাংলাদেশ পেয়েছে ১৬০ ভোট। এর আগে বাংলাদেশ একাধিকবার পরিষদে সদস্য নির্বাচিত হয়েছে ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর