টি-টেন লিগে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ পেয়েছে আইসিসি

আপডেট: January 8, 2023 |

 

বেশ হইচই ফেলে আবুধাবিতে চালু হয়েছিল টি-টেন লিগ। ১০ ওভারের এই টুর্নামেন্টে খেলেছিলেন বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেটাররা। এবার সেই লিগের বিরুদ্ধে উঠল ফিক্সিংয়ের অভিযোগ! ইংল্যান্ডের সংবাদমাধ্যম ‘দ্য ডেইলি মেইল’ জানিয়েছে, টি-টেন লিগে আইসিসির দুর্নীতি বিরোধী শাখা এক ডজনেরও বেশি দুর্নীতিমূলক কার্যকলাপের অভিযোগ পেয়েছে।

ওই সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুযায়ী, জুয়া নিয়ে প্রায় ১৮০ কোটি টাকার মতো লেনদেন হয়েছে। টি-টেন লিগের সব ফ্র্যাঞ্চাইজির স্পনসর কোনো না কোনো জুয়া সংস্থা। ম্যাচগুলিতে খুব বেশি দর্শক দেখা যায়নি। কিন্তু বড় অংকের জুয়া খেলা হতো। প্রতি ম্যাচে প্রায় ১০ কোটি টাকার জুয়া খেলা হয়েছে বলে অভিযোগ। আইসিসির মতে, এ ধরনের ছোট টুর্নামেন্ট ঘিরে এই পরিমাণ জুয়া খেলা বড় ব্যাপার! তারা ইতোমধ্যেই এই টুর্নামেন্ট নিয়ে তদন্ত শুরু করেছে।

জানা গেছে, মাঠের পরিস্থিতি বা পিচের কথা না ভেবেই ফ্র্যাঞ্চাইজি মালিকরা দলের ব্যাটিং এবং বোলিং অর্ডার ঠিক করতেন। হঠাৎ করে ভালো ক্রিকেটারদের বসিয়ে দেওয়া হতো। ক্রিকেটাররা এমন শট খেলে আউট হতেন যা অকল্পনীয়। চেন্নাই ব্রেভসের মালিক ড্যারেন হার্ফ্টের ছেলে একটি ম্যাচে ওপেন করেন ইংল্যান্ডের ব্যাটার ড্যান লরেন্সের সঙ্গে। কিন্তু আগে তিনি কখনও একটি প্রথম শ্রেণির ম্যাচও খেলেননি!

Share Now

এই বিভাগের আরও খবর