বিএনপির অবস্থানের কারণে নয়াপল্টনে সড়ক বন্ধ

আপডেট: January 11, 2023 |

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনের সড়কের একটি অংশে বাঁশ দিয়ে ঘেরাও করে সেখানে চেয়ার বসানো হয়েছে। গণ-অবস্থানে অংশ নিতে আসা নেতা-কর্মীদের বসার জন্য সড়কে কার্পেট বিছানো হয়েছে। তাদের এ অবস্থানে নাইটিঙ্গেল থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে গেছে।

সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রেখে গণ-অবস্থান কর্মসূচি পালনের অনুমতি দেয়া হলেও বিএনপির নেতা-কর্মীদের অবস্থানে নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের উভয় পাশের রাস্তা বন্ধ হয়ে গেছে।

বুধবার বেলা ১১টায় কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। এর আগে থেকেই ওই এলাকায় জড়ো হন নেতা-কর্মীরা।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনের সড়কের একটি অংশে বাঁশ দিয়ে ঘেরাও করে সেখানে চেয়ার বসানো হয়। গণ-অবস্থানে অংশ নিতে আসা নেতা-কর্মীদের বসার জন্য সড়কে কার্পেট বিছানো হয়।

নেতা-কর্মীদের এ অবস্থানে নাইটিঙ্গেল থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে গেছে। মঞ্চ থেকে কেন্দ্রীয় নেতারা নেতা-কর্মীদের নয়াপল্টনে সড়কের এক পাশ ছেড়ে দেয়ার কথা বললেও তাতে কর্ণপাত করছেন না সমবেত কর্মীরা।

অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। প্রধান অতিথি হিসেবে আছেন ৩৩ দিন কারাভোগের পর মুক্তি পাওয়া বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ ছাড়া উপস্থিত আছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মঞ্জু ও উত্তরের সদস্য সচিব আমিনুল হক।

এ কর্মসূচিকে কেন্দ্র করে নয়াপল্টন ও আশপাশের এলাকায় সর্তক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নয়াপল্টন ও কাকরাইল মোড়ে রাখা হয়েছে পুলিশের প্রিজন ভ্যান ও জলকামান। এ ছাড়াও আশপাশের বিভিন্ন মোড়ে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে।

আগের দিন মঙ্গলবার সন্ধ্যায় পূর্বঘোষিত গণ-অবস্থান কর্মসূচির অনুমতির জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের কার্যালয়ে যায় বিএনপির একটি প্রতিনিধি দল।

দলটির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত নয়াপল্টনে তারা অবস্থান কর্মসূচি পালনের অনুমতি পেয়েছেন।

বর্তমান সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে এ কর্মসূচি পালন করছে বিএনপি।

ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হাইয়াতুল ইসলাম খান এ বিষয়ে বলেন, ‘রাস্তায় যান চলাচল স্বাভাবিক রেখে কর্মসূচি পালন করতে বিএনপিকে অনুরোধ করা হয়েছে, তবে তারা রাস্তা বন্ধ করে কর্মসূচির নামে জনদুর্ভোগ সৃষ্টি করলে আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।’

গণঅবস্থান কর্মসূচি ঘিরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘নয়াপল্টনসহ আশপাশ এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর পর্যাপ্তসংখ্যক সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়া যেকোনো ধরনের নাশকতা মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে।’

বিএনপির সঙ্গে যুগপৎ এ আন্দোলনে মাঠে থাকছে সাত দলীয় জোট গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, ১২ দলীয় জাতীয়তাবাদী সমমনা জোট। এ ছাড়া অলি আহমদের লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন গণফোরামও মাঠে থাকার ঘোষণা দিয়েছে।

পাশাপাশি থাকছে সম্মিলিত পেশাজীবী পরিষদ, ইয়ুথ ফোরাম, জিয়া নাগরিক সংসদ, বাংলাদেশ জাস্টিস পার্টি, জাতীয়তাবাদী চালক দলসহ ১৫টি সংগঠন।

Share Now

এই বিভাগের আরও খবর