৫০০ শতাংশে পেঁয়াজের দাম বেড়েছে পাকিস্তানে, মুরগীর দামও আকাশছোঁয়া

আপডেট: January 11, 2023 |

পাকিস্তানে দিন-দিন খাদ্য সঙ্কট চরমে উঠছে। রান্নার গ্যাস, ময়দা, গমের পর এবার পাকিস্তানে শুরু হল পেঁয়াজের আকাল! গত চারদিনে পেঁয়াজের দাম প্রায় ৫০০ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। এছাড়া চাল, ডাল থেকে শুরু করে তেল, পাউরুটি, দুধ সহ জ্বালানির দামও অনেকাংশে বেড়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমের এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ৬ জানুয়ারি পাকিস্তানে এক কেজি পেঁয়াজের দাম ছিল ৩৬.৭০ রুপি। আর এবছরের ৫ জানুয়ারি পেঁয়াজের দাম ৫০০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে কেজি প্রতি ২২০ রুপিরও বেশি। শুধু পেঁয়াজ নয়, চাল, ডাল, লবন, সহ সবকিছুরই দাম বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্রয়লার চিকেনের দাম গত বছরের ৬ জানুয়ারি ছিল ২১০.১০ রুপি। সেখানে এ বছর ৫ জানুয়ারি ব্রয়লার চিকেনের দাম ৮২.৫ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩৮৩.৫০ রুপি। একইভাবে ডালের দাম যেখানে গত বছর ছিল কেজি প্রতি ১৫০ রুপি, সেখানে এবছর সাড়ে ৫১ শতাংশ বৃদ্ধি পেয়ে বর্তমানে দাম দাঁড়িয়েছে ২২৮.৪০ রুপি।

অন্যদিকে, করাচিতে এক কেজি ময়দা বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। ইসলামাবাদ এবং পেশোয়ারে ১০ কেজি ময়দার বস্তা বিক্রি হচ্ছে দেড় হাজার টাকা। এক দিকে ময়দার আকাল, অন্য দিকে আকাশছোঁয়া দামে দিশাহারা হয়ে ভর্তুকির ময়দা পাওয়ার জন্য মারামারি করছেন পাক নাগরিকরা। ময়দা কিনতে গিয়ে পদপিষ্ট হয়ে কয়েকজনের মৃত্যুর ঘটনাও ঘটেছে। গত দু’সপ্তাহে ১৫ কেজি ময়দার দাম ৩০০ টাকা বেড়েছে বলে অ্যারি নিউজ-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এছাড়াও ৮০০ গ্রাম লবনের প্যাকেটের গত বছর দাম ছিল ৩২.৯০ রুপি। বর্তমানে সেটির দাম হয়েছে ৪৯.১০ রুপি। বাসমতি চালের দামও ১০০ রুপি থেকে ৪৬ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৪৬ রুপি। সর্ষের তেলের দাম যেখানে গত ৩৭৪ রুপি। সেটা ৪২ শতাংশ বৃদ্ধি পেয়ে বর্তমানে দাম হয়েছে ৫৩২.৫০ রুপি।

গত বছর যেখানে এক প্যাকেট পাউরুটির দাম ছিল ৬৫ রুপি, এবছর সেটার দাম ৩৬.৭০ রুপি বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৮৯ রুপি। গত বছর লিটার প্রতি দুধের দাম ছিল ১১৪.৮০ রুপি। এ বছর সেই দাম বেড়ে দাঁড়িয়েছে ১৪৯.৭০ রুপি।

খাদ্যদ্রব্যের মতো জ্বালানির দামের গ্রাফও ঊর্ধ্বমুখী। ৬১ শতাংশ ডিজেলের দাম এবং পেট্রোলের দাম ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সবমিলিয়ে, এক সপ্তাহের মধ্যে গত বছরের তুলনায় প্রায় ৩০ শতাংশ মুদ্রাস্ফীতি হয়েছে পাকিস্তানে। যা যথেষ্ট উদ্বেগজনক।

উল্লেখ্য, দিন কয়েক আগেই পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশে প্লাস্টিকের ব্যাগে রান্নার গ্যাস ভরার ছবি প্রকাশ্যে এসেছে। যা দেখে শিউরে উঠেছে গোটা বিশ্ব। পাকিস্তানের অবস্থা ক্রমশ শ্রীলঙ্কার মতো হতে চলেছে বলে মনে করছেন অনেকে। যদিও পাকিস্তানের সরকারের পক্ষে এবিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

সূত্র: ইন্ডিয়া টুডে

Share Now

এই বিভাগের আরও খবর