শিক্ষার সাথে সংস্কৃতি নিবিড়ভাবে জড়িত: শিক্ষামন্ত্রী

আপডেট: January 11, 2023 |

সোহরাব হোসেন,সিংগাইর (মানিকগঞ্জ): শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার সাথে সংস্কৃতির রয়েছে নিবিড় সম্পর্ক। আমরা মাদক নিয়ন্ত্রণে যাই বলি না কেন সংস্কৃতি ও সাহিত্যের চর্চা না করলে কোনো লাভ হবে না। শিল্প সাহিত্যে আমরা অনেক সমৃদ্ধ। তাই আমাদের সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হবে। বুধবার (১১ জানুয়ারি) মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোলাইডাঙ্গা তাসলিমা জালাল ম বাড়ি সুফিয়াফুল মে ৫ দিনব্যাপী দ্বারোদঘাটন উৎসব উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন,স্বাধীনতা ও গণতন্ত্রের অগ্রযাত্রায় সংস্কৃতি কর্মীদের ভূমিকা অপরিসীম। দেশ স্বাধীন হওয়ার সাড়ে ৩ বছরের মাথায় আবারো দেশকে পাকিস্থান বানানোর চেষ্টা করা হয়েছিল। সে ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। আমাদের কাছে অস্ত্রের জোর নেই, আছে শান্তি। আমাদের নেত্রী সর্বত্র শান্তির কথা বলছেন। তাই বিশে^র কাছে মানবতার নেতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

তিনি আরো বলেন, আমরা এখন অর্থনৈতিক ভাবে অনেকটাই সমৃদ্ধ। শিক্ষা উন্নয়নের সাথে সাথে সংস্কৃতির অগ্রযাত্রকে এগিয়ে নিয়ে যেতে হবে। দ্বারোদঘাটন উৎসবের আহŸায়ক নাসির উদ্দিন ইউসুফের সভাপতিত্বে ও এসএম মাসুদ সাঈদের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য কন্ঠশিল্পী মমতাজ বেগম, ম কুসুম শিমুল ইউসুফ, দ্বারোদঘাটন উৎসবের সদস্য সচিব আনান জামান।

এ সময় জেলা-উপজেলার সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা ও আওয়ামীলীগ এবং তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের পর সূচনা সংগীত পরিবেশন করেন ম কুসুম শিমুল ইউসুফ। সারাদেশে এক’শ উন্মক্ত নাট্য মে র প্রথমটি উদ্বোধন করা হয় বলে আয়োজকরা জানান। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে এ উৎসব। মে নাটক, যাত্রাপালা, জারি , বিচ্ছেদ ও বৈঠকীগান পরিবেশন করা হবে।

Share Now

এই বিভাগের আরও খবর