নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে ইসরায়েলে বিক্ষোভ

আপডেট: January 15, 2023 |

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে হাজার হাজার লোক বিক্ষোভ র‌্যালি করেছেন। স্থানীয় সময় গত শনিবার সন্ধ্যায় তেল আবিবে এই কর্মসূচি পালন করা হয়। একই ধরনের কর্মসূচি পালিত হয়েছে জেরুজালেমে ও উত্তরের শহর হাইফাতেও। জেরুজালেমে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের বাসবভনের বাইরে ওই বিক্ষোভ হয়।

বিক্ষোভকারীরা বলছেন, নেতানিয়াহুর নতুন কট্টর-ডানপন্থী সরকার ইসরায়েলের গণতন্ত্রের জন্য হুমকি। আদালতে দুর্নীতির অভিযোগে থাকা নেতানিয়াহুকে তাঁরা পদত্যাগের আহ্বান জানিয়েছেন।

পুলিশি সূত্রের বরাতে ইসরায়েলের গণমাধ্যমের খবরে বলা হয়, তেল আবিবে নেতানিয়াহুবিরোধী ওই বিক্ষোভে ৮০ হাজার মানুষ অংশ নেন। তবে পুলিশের পক্ষ থেকে নতুন করে আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কিছু বলা হয়নি। এর আগে সন্ধ্যায় পুলিশ জানিয়েছিল, এই কর্মসূচিতে ২০ হাজারের লোক উপস্থিত হয়েছে।

বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ করেন এসব মানুষ। এ সময় তাঁরা নেতানিয়াহুর সরকারকে ‘লজ্জার সরকার’ আখ্যা দিয়ে ‘স্বৈরশাসক নিপাত যাক’ প্রভৃতি স্লোগান দেন।

গত ডিসেম্বরে নেতানিয়াহু ক্ষমতায় আসার পর ৯০ লাখের কিছু বেশি জনসংখ্যার ইসরায়েলে এটাই সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ।

ইসরায়েলের বর্তমান অবস্থা সম্পর্কে হাইটেক–শিল্পে কর্মরত ২২ বছর বয়সী আয়া তাল বলেন, ‘পরিস্থিতি খুবই উদ্বেগজনক ও ভীতিকর।’ তিনি বলেন, ‘তারা (সরকার) আমাদের অধিকার কেড়ে নিতে চায়…আমাদের ঐক্যবদ্ধ হতেই হবে।’

বিক্ষোভকারীরা উগ্র ডানপন্থী হিসেবে পরিচিত নতুন বিচারবিষয়ক মন্ত্রী ইয়ারিভ লেভিনের বিরুদ্ধেও স্লোগান দেন। কারণ, সম্প্রতি ইয়ারিভ লেভিন সরকারের নতুন ও দীর্ঘদিন ধরে প্রতিশ্রুতি দিয়ে আসা একটি পরিকল্পনা প্রকাশ করেছেন। নতুন এ নীতি প্রণয়ন করা হলে ইসরায়েলের সুপ্রিম কোর্ট আরও দুর্বল হয়ে পড়বে।

সমালোচকেরা অভিযোগ তুলেছেন, ইসরায়েলের এযাবৎকালে সবচেয়ে বেশি ডানপন্থী সরকার বিচারব্যবস্থার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। তাঁরা এ-ও বলছেন, সরকারের এই পরিকল্পনায় দেশটির বিচারব্যবস্থার স্বাধীনতা খর্ব হবে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো দুর্বল হয়ে পড়বে। কারণ, এতে সর্বময় ক্ষমতা পাবে নতুন সরকার।

ইসরায়েলের একজন আইনপ্রণেতা বলেন, ‘বিবি (নেতানিয়াহু) গণতন্ত্র চায় না। আমাদের নেসেটে (ইসরায়েলের পার্লামেন্ট) ফ্যাসিবাদীদের দরকার নেই।’

গত ডিসেম্বরের শেষের দিকে নতুন করে সরকার গঠন করেন ইসরায়েলে সবচেয়ে বেশিবার ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী নেতানিয়াহু। এবার তিনি ক্ষমতায় এসেছেন অতি উগ্র ডানপন্থী ইহুদি দলগুলোর সঙ্গে জোট করে। বলা হয়ে থাকে, ইসরায়েলের ৭৪ বছরের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী ও ধর্মীয়ভাবে সবচেয়ে রক্ষণশীল সরকার এটি। ক্ষমতা গ্রহণের শুরু থেকেই নেতানিয়াহুর এই সরকারের বিরুদ্ধে কথা বলে আসছেন বামপন্থীরা ও নেসেটের ফিলিস্তিনি আইনপ্রণেতারা।

 

Share Now

এই বিভাগের আরও খবর