আমাজন বৃষ্টিবন রক্ষায় ব্রাজিলের তৎপরতা শুরু

আপডেট: January 21, 2023 |

গোটা পৃথিবীরই ফুসফুস হিসেবে পরিচিত আমাজন বৃষ্টিবন রক্ষায় ব্যাপক তৎপরতা শুরু করেছে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভার নুতন সরকার। চলতি সপ্তাহে দেশটির পরিবেশ ও নবায়নযোগ্য প্রাকৃতিক উৎস সংক্রান্ত কেন্দ্রীয় সংস্থা ‘ইবামা’ এ অভিযান শুরু করে। দেশবাসীর কাছে লুলা নামে ব্যাপকভাবে পরিচিত বামপন্থী প্রেসিডেন্টের ক্ষমতাগ্রহণের পর প্রথম এমন অভিযান শুরু হলো।
গত বছরের অক্টোবরে অনুষ্ঠিত নির্বাচনে তখনকার ক্ষমতাসীন প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর বিরুদ্ধে প্রচারাভিযানের সময় লুলা প্রতিশ্রুতি দিয়েছিলেন, ২০৩০ সালের মধ্যে তিনি আমাজন বন উজাড় বন্ধ করতে পদক্ষেপ নেবেন।
বলসোনারের চার বছরের শাসনামলে আমাজন বন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাঁর শাসনামলে সেখানে বন উজাড়ের হার আগের দশকের তুলনায় ৭৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়। সাবেক এই সেনা কর্মকর্তা বন ধ্বংস করে কৃষিজমি তৈরি এবং খনি প্রকল্পের জন্য সহায়ক বিতর্কিত আইন করেন। এসব পদক্ষেপ পুরো বনাঞ্চলের বাস্তুসংস্থানের জন্য নেতিবাচক প্রভাব তৈরি করে।
দায়িত্বগ্রহণের কিছু দিনের মাথায়ই ব্রাজিলসহ দক্ষিণ আমেরিকার কয়েকটি দেশের মধ্য দিয়ে যাওয়া আমাজন রক্ষা করতে লুলার নতুন সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ শুরু করেছে। লুলা ‘আমাজন প্রটেকশন ফান্ড’ আবারও চালু করার সিদ্ধান্ত নিয়েছেন। বলসোনারো সরকারের সঙ্গে মতবিরোধের জেরে ২০১৯ সালে নরওয়ে ও জার্মানির মতো দেশগুলো এই ফান্ড থেকে সরে দাঁড়ায়।

সর্বশেষ অভিযানের ব্যাপারে ইবামা কর্তৃপক্ষ জানিয়েছে, ১৬ জানুয়ারি থেকে কাজ করছে পরিবেশ রক্ষাকারী দল।
লুলা দ্য সিলভা জানিয়েছেন, আমাজন বন দক্ষিণ আমেরিকার যেসব দেশের মধ্য দিয়ে গেছে তাদের নিয়ে তিনি একটি বৈঠক করতে চান। তিনি বলেছেন, বন উজাড়ের বিরুদ্ধে ‘সব দিক কাজে লাগিয়ে’ লড়তে চান তিনি।
বলসোনারো সরকারের সময় আদিবাসী অধ্যুষিত এবং সুরক্ষিত এলাকায় খননকাজের যে অনুমোদন দেওয়া হয় লুলার সরকার তা বাতিল করে দিয়েছে।
ইবামা কর্তৃপক্ষ বলছে, কেন্দ্রীয় সরকারের নিযুক্ত পরিবেশ রক্ষাকারী দল গত কয়েক মাস ধরে চলতে থাকা বন ধ্বংসের পরিস্থিতি পাল্টে দিতে একটি পরিকল্পনা প্রণয়ন করতে কাজ করছে। গত বুধবার প্রেসিডেন্ট লুলা একটি টিভিতে দেওয়া সাক্ষাতকারে জানান, তিনি কেন্দ্রীয় সরকারের অধীনে বন রক্ষার দায়িত্বপ্রাপ্ত একটি পুলিশ বাহিনী গঠন করতে চান যারা ‘কাজের ক্ষেত্রে বেশ ক্ষিপ্র হবে’।
কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট বলসোনারোর শাসনামলে ইবামার লোকবল হ্রাসের পাশাপাশি এর তহবিল সংকুচিত করা হয়। সূত্র: এনডিটিভি, রয়টার্স

Share Now

এই বিভাগের আরও খবর