ইবির বটতলা প্রাঙ্গনে শীতকালীন পিঠা উৎসব

আপডেট: January 22, 2023 |

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বটতলার প্রাঙ্গনে দিনব্যাপী শীতকালীন পিঠা উৎসব ১৪২৯ এর আয়োজন করা হয়েছে।

রবিবার (২২ জানুয়ারি) ২য় বারের মতো বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ৩য় ব্যাচের আয়োজনে এই পিঠা উৎসবের স্টলে অংশগ্রহণ করে উক্ত ব্যাচের সকল শিক্ষার্থী।

ফলিত বিজ্ঞান ভবনের পাশে অবস্থিত বটতলায় উৎসবমুখর পরিবেশে পিঠা খেতে খড় আর কলাপাতা, কলাগাছ,রঙিন হাড়ি ইত্যাদির মাধ্যমে গ্রামীন আবহে তৈরি করা স্টলে ভীর করে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীরা।

এদিন পিঠা উৎসবে প্রায় ৫০ রকমের পিঠার পসরা নিয়ে বসেন আয়োজকরা। এদের মধ্যে জামাই পিঠা, দুধ পুলি, মাংস পিঠা, ভাপা পিঠা, দুধ চিতই, নারকেল পুলি, দুধ চিতই, মুগ পাকানো ছিলো উল্লেখযোগ্য।

ব্যতিক্রমধর্মী পিঠার মধ্যে আছে সিজিপিএ পিঠা, ডিপ্রেশন মুক্তি পিঠা সহ বাহারি নামের পিঠা। পিঠা ছাড়াও আয়োজন করা হয় পানিতে পয়সার খেল।

এছাড়া মুহুর্তগুলোর স্মৃতি ধরে রাখতে ছবিফ্রেমের ব্যবস্থাও ছিলো, যার মধ্যে গ্রাম বাংলার অতি পরিচিত বিয়ের পালকি ফটোফ্রেম হিসেবে ব্যবহার করা হয়।

অনুষ্ঠান আয়োজনের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী তামান্না জানায়, ২য় বারের মতো আমরা এই আয়োজন করছি।

বন্ধুদের সহযোগিতায় এমন সফল আয়োজন করতে পেরে আমরা খুবই আনন্দিত। আশা করছি প্রতি বছরই এই ধারা বজায় থাকবে।

পিঠা উৎসব দেখতে আসা শিক্ষার্থীরা বলেন, সাধারণত আমাদের ক্যাম্পাসে এমন সংস্কৃতি মনা আয়োজন খুবই কম হয়। এমন আয়োজন গুলো আমাদের সত্যি খুব আনন্দ দেয়।

আমরা চাই এমন আয়োজন নিয়মিত দেখতে পাবো। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন আরো সুনজর দেবেন বলে তারা মন্তব্য করেন।

Share Now

এই বিভাগের আরও খবর